ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৭ মিনিট আগে
শিরোনাম

১ লাখ ৫ হাজার শিক্ষক-কর্মচারী পাচ্ছে আর্থিক সহায়তা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৪ মে ২০২১, ১৯:৫৫

১ লাখ ৫ হাজার শিক্ষক-কর্মচারী পাচ্ছে আর্থিক সহায়তা

করোনা মহামারীর কারণে অর্থনৈতিকভাবে বিপর্যস্ত নন-এমপিও শিক্ষক কর্মচারীরা। দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় কষ্টে দিন পার করছেন তারা। এমন পরিস্থিতিতে এসব শিক্ষকের পাশে এগিয়ে এসেছে সরকার। গতবারের ধারাবাহিকতায় এবারো ১ লাখ ৫ হাজার শিক্ষক-কর্মচারীকে আর্থিক সহায়তা দেয়া হচ্ছে।

মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, অধিকাংশ স্কুল-কলেজের বেতন-ভাতা শিক্ষাপ্রতিষ্ঠানের আয় থেকে হয়। কিন্তু শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় তাদের বেতন-ভাতায় ভাটা পড়েছে। অনেক স্কুল-কলেজের শিক্ষক ও কর্মচারীদের বেতন প্রায় বন্ধ। এতে মানবেতন জীবন যাপন করছেন তারা। গত বছরও তাদের পাশে দাঁড়িয়েছে সরকার। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অধীন নন-এমপিও ৮০ হাজার ৭৪৭ জন শিক্ষককে ৫ হাজার টাকা এবং ২৫ হাজার ৩৮ জন কর্মচারীকে আড়াই হাজার টাকা করে বরাদ্দ দেয়া হয়েছে। গত বছর এ খাতে সরকার ৪৬ কোটি ৬৩ লাখ ৩০ হাজার টাকার বরাদ্দ দেয়।

মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, এবারও শিক্ষক-কর্মচারীদের একই তালিকা ও সমপরিমাণ টাকা বরাদ্দ ধরে প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাব পাঠিয়েছে অর্থ মন্ত্রণালয়। তাদের বরাদ্দ পাওয়ার পর সারাদেশের কারিগরি, মাদ্রাসা ও স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠানের কর্মরত নন-এমপিও ৫১ হাজার ২৬৬ জন শিক্ষককে জন্য আলাদা বরাদ্দ চাওয়া হবে।

এ বিষয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সচিবালয়ে বলেন, নন-এমপিওভূক্ত শিক্ষক-কর্মচারীদের বিশেষ অনুদানের প্রস্তাবটি সরকারের সর্বোচ্চ মহলের অনুমোদনের অপেক্ষায়। তবে এ টাকা ঈদের আগে পাবে নাকি পরে পাবে, সেটি নির্ভর করছে ফাইল অনুমোদন ও অর্থ ছাড়ের ওপর। তবে টাকা পাচ্ছেন এরকমই আমি জানি।

কতজন পাচ্ছেন জানতে চাইলে মন্ত্রী বলেন, গত বছর যারা এ বরাদ্দ পেয়েছিল এবারও তারাই পাবেন।

বাংলাদেশ জার্নাল/একে/এসকে

  • সর্বশেষ
  • পঠিত