ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

ঢাকা টু কলকাতা, রেলযাত্রায় সাড়ে ৩ ঘণ্টা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৯ জুন ২০২১, ১৮:৪৮

ঢাকা টু কলকাতা, রেলযাত্রায় সাড়ে ৩ ঘণ্টা

ঢাকা থেকে কলকাতা পৌঁছাতে রেলপথে মাত্র সাড়ে তিন ঘণ্টা সময় লাগবে। এ জন্য অপেক্ষা করতে হবে আরও তিন বছর। এই দাবি বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষের। তারা বলছেন, পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্প চালুর পর ঢাকা-কলকাতার যোগাযোগে অভূতপূর্ব উন্নয়ন ঘটবে। এখন যেখানে ১০ ঘণ্টা সময় লাগে তিন বছর পর সেখানে মাত্র সাড়ে তিন ঘণ্টায় ঢাকা থেকে কলকাতায় পৌঁছানো যাবে।

রেলওয়ের কর্মকর্তারা জানান, মৈত্রী এক্সপ্রেস ট্রেনে এখন ঢাকা থেকে সরাসরি কলকাতায় যাওয়া যায়। প্রায় ৪০০ কিলোমিটার দীর্ঘ এ পথ পাড়ি দিতে সময় লাগে অন্তত ১০ ঘণ্টা। ২০২৪ সালের মার্চের মধ্যে পদ্মা নদীর ওপর রেলসেতু চালু হবে। এটি চালু হলে ঢাকা থেকে কলকাতা যাওয়ার সময় দুই-তৃতীয়াংশ কমে আসবে।

বর্তমানে ঢাকা থেকে সরাসরি মৈত্রী এক্সপ্রেস ট্রেনে কলকাতায় যাওয়া যায়। প্রায় ৪০০ কিলোমিটার দীর্ঘ এ পথ পাড়ি দিতে সময় লাগে অন্তত ১০ ঘণ্টা। কলকাতা স্টেশন থেকে নদীয়া হয়ে গেদে এবং গেদে হয়ে বাংলাদেশের সীমান্ত স্টেশন দর্শনা পার হয়ে ঢাকায় অবস্থিত ক্যান্টনমেন্ট স্টেশনে পৌঁছায় মৈত্রী এক্সপ্রেস। ২০২৪ সালের মার্চের মধ্যে প্রমত্তা পদ্মা নদীর ওপর রেলসেতু চালু হবে। এটি চালু হলে ঢাকা থেকে কলকাতা যাওয়ার সময় দুই-তৃতীয়াংশ কমে আসবে। পদ্মা সেতুর নির্মাণকাজ শেষ হলে কলকাতা স্টেশন থেকে বনগাঁ জংশন হয়ে হরিদাসপুর সীমান্ত দিয়ে বেনাপোল হয়ে যশোর, নড়াইল, ফরিদপুরের ভাঙ্গা হয়ে ঢাকা পৌঁছতে পারবে ট্রেনটি। এ রুটের দূরত্ব দাঁড়াবে প্রায় ২৫১ কিলোমিটার। যা পার করতে মৈত্রী এক্সপ্রেসের গতিতে সাড়ে তিন ঘণ্টার বেশি সময় লাগার কথা নয়।

এ বিষয়ে বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক মো. শাহাদাত আলী সরদার বলেন, করোনার কারণে এখন ঢাকা-কলকাতা রুটের মৈত্রী এক্সপ্রেস ট্রেন বন্ধ আছে। স্বাভাবিক সময়ে এ পথ ভ্রমণে সময় লাগে প্রায় ১০ ঘণ্টা। তবে পদ্মা রেল সেতু চালু হলে বড়জোর সাড়ে তিন থেকে চার ঘণ্টা সময় লাগবে।

বাংলাদেশ সেতু বিভাগ সূত্রে জানা যায়, মাওয়া-জাজিরার মধ্যে অবস্থিত মূল সেতুর কাজ এগিয়েছে ৯৩ দশমিক ৫০ শতাংশ। প্রকল্পের সার্বিক অগ্রগতি ৮৬ শতাংশ। দোতলা মূল পদ্মা সেতুর নিচ দিয়ে হচ্ছে রেলপথ। রেলপথ মন্ত্রণালয়ের অধীনে এ রেল সংযোগ প্রকল্পে ব্যয় হচ্ছে প্রায় ৪০ হাজার কোটি টাকা। রেলসেতু ও রেলপথ নির্মাণের পর ঢাকা-কলকাতা যোগাযোগে অভাবনীয় উন্নয়ন ঘটবে।

বাংলাদেশ জার্নাল- ওআই

  • সর্বশেষ
  • পঠিত