ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

অবিশ্বাস্য হলেও সত্যি, দুধ দিচ্ছে ৭ মাসের বাছুর!

  কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি

প্রকাশ : ১৯ জুন ২০২১, ১৯:১৩

অবিশ্বাস্য হলেও সত্যি, দুধ দিচ্ছে ৭ মাসের বাছুর!
ছবি- প্রতিনিধি

পটুয়াখালীর কলাপাড়ায় মাত্র সাত মাস বয়সী একটি গরুর বাছুর প্রতিদিন দুধ দিচ্ছে ৩ থেকে সাড়ে তিন লিটার। ঘটনাটি অবিশ্বাস্য হলেও সত্যি। উপজেলার টিয়াখালী ইউনিয়নের পশ্চিম রজপাড়া গ্রামের নুরুল ইসলাম হাওলাদারের গরুর খামারে এমন ঘটনা ঘটে।

এ বাছুরটিকে একনজর দেখতে প্রতিদিনই ওই খামারবাড়িতে ভিড় করছে অসংখ্য মানুষ। তবে হরমোনজনিত কারণে এমন বিরল ঘটনা ঘটতে পারে বলে প্রাণিসম্পদ বিভাগের ধারণা।

স্থানীয় সূত্রে জানা গেছে, প্রায় ১ যুগেরও বেশি সময় ধরে গরু পালন করছেন নুরুল ইসলাম। এলাকায় ছোট খামারি হিসেবে তার বেশ পরিচিতি। দুটি দেশি গরু নিয়ে শুরু করলেও বর্তমানে তার খামারে রয়েছে দেশি-বিদেশি বিভিন্ন প্রজাতির অন্তত ১৩টি গরু।

খামারি নুরুল ইসলাম বলেন, প্রায় ১০ মাস আগে ফ্রিজিয়ান জাতের একটি গাভীবাছুর জন্ম নেয় তার খামারে। ৫ মাস যেতে না যেতেই বাছুরের স্তন অস্বাভাবিক আকার দেখতে পান। পরে বাছুরটির স্তন থেকে দুধ বের হলে অবাক বনে যান তিনি। প্রথমে চমকে গেলেও বাছুরটি সকালে দুই লিটার এবং বিকালে এক থেকে দেড় লিটার করে দুধ দিচ্ছে।

স্থানীয় শিক্ষক মোয়াজ্জেম হোসেন বলেন, বিষয়টি শুনে প্রথমে গুজব মনে করেছিলাম। এখানে এসে নিজ চোখে দেখলাম। এটা আসলে কিভাবে সম্ভব হয়েছে জানি না। তবে নিজ চোখে না দেখলে অবিশ্বাস্যই মনে হবে।

কলাপাড়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. হাবিবুর রহমান জানান, সাধারণত গাভীন হওয়ার পরেই গরু দুধ দিয়ে থাকে, এটাই স্বাভাবিক। আমি এ ধরণের ঘটনা শুনেছি, নিজ চোখে দেখিনি। এটা হরমোনজনিত কারণে হয়ে থাকতে পারে। তবে এটা একটি বিরল ঘটনা। বাছুরটির খোঁজ নিতে খামারির বাড়িতে যাবেন বলে তিনি জানিয়েছেন।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত