ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

করোনা পরিস্থিতি শোচনীয় হওয়ার শঙ্কায় স্বাস্থ্য অধিদপ্তর

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৩ জুন ২০২১, ১৯:০৪  
আপডেট :
 ২৩ জুন ২০২১, ১৯:১১

করোনা পরিস্থিতি শোচনীয় হওয়ার শঙ্কায় স্বাস্থ্য অধিদপ্তর

সংক্রমণ নিয়ন্ত্রণে নাগরিকরা সরকারের নেয়া কার্যক্রমের সহযোগিতা না করলে এবং স্বাস্থ্যবিধি মেনে না চললে দেশের করোনা পরিস্থিতি শোচনীয় অবস্থায় চলে যেতে পারে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের নন-কমিউনিকেবল ডিজিজ সেন্টারের লাইন ডিরেক্টর এবং সংস্থাটির মুখপাত্র রোবেদ আমিন।

বুধবার করোনা সংক্রান্ত ভার্চুয়াল স্বাস্থ্য বুলেটিনে তিনি এই আশঙ্কা প্রকাশ করেন বলে প্রতিবেদন প্রকাশ করেছে বিবিসি বাংলা।

তিনি বলেন, দেশে প্রথম থেকে করোনাভাইরাস সংক্রমণ শনাক্তের হার ১৩ শতাংশের মত হলেও গত সাত দিনের পরিসংখ্যান যাচাই করলে দেখা যাবে মৃত্যুর হার এবং সংক্রমণ শনাক্তের হার বেড়েই যাচ্ছে। এই সময়ের মধ্যে মৃত্যুর হার এবং সংখ্যাও আশঙ্কাজনকভাবে বেড়েছে বলে মন্তব্য করেন তিনি।

রোবেদ আমিন বলেন, বরিশাল বিভাগে গত এক সপ্তাহের ব্যবধানে করোনা পজিটিভ হওয়ার হার (সাপ্তাহিক পরিবর্তন হার) বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৫০ শতাংশে, খুলনাতেও প্রায় ৫০ ভাগ, চট্টগ্রামে প্রায় ৪২ শতাংশ আর ময়মনসিংহে ৬১.৯ ভাগ। এমন অবস্থায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে এবং হাসপাতালে সেবাদান প্রক্রিয়া স্থিতিশীল রাখার উদ্দেশ্যে বিভিন্ন এলাকায় প্রশাসনের নেয়া পদক্ষেপ মেনে না চললে পরিস্থিতির আবারো অবনতি হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন এই কর্মকর্তা।

উল্লেখ্য, করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের উদ্দেশ্যে ২২শে জুন থেকে ৯ দিনের জন্য রাজধানীকে দেশের বাকি অংশ থেকে কার্যত বিচ্ছিন্ন করার উদ্দেশ্যে ঢাকার আশেপাশের ৭টি জেলায় নয় দিনের বিশেষ বিধিনিষেধ বা লকডাউন জারি করা হয়েছে। এর আগে করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় রাজশাহী, সাতক্ষীরাসহ সীমান্তবর্তী বেশ কয়েকটি জেলায় একই ধরনের লকডাউন আরোপ করা হয়েছিলো।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত