ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

গাজীপুরে ঈদ জামাত অনুষ্ঠিত, কাল কোরবানি

  গাজীপুর প্রতিনিধি

প্রকাশ : ২০ জুলাই ২০২১, ১৪:৩৭

গাজীপুরে ঈদ জামাত অনুষ্ঠিত, কাল কোরবানি

সৌদি আরবের সঙ্গে মিল রেখে গাজীপুর সদরে একটি গ্রামে ঈদুল আজহার নামাজের জামাত অনুষ্ঠিত হয়েছে। তবে কোরবানি হবে আগামী কাল (বুধবার)।

মঙ্গলবার সকাল ৭টায় গাজীপুর সদর উপজেলার মির্জাপুর ইউনিয়নের ডগরী দক্ষিণ পাড়া গ্রামের দারুল ইরফান দরবার শরীফ জামে মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

দারুল ইরফান দরবার শরীফ জামে মসজিদ ইমাম ও সিরাজাম মুনিরা দারুল ইরফান মাদ্রাসার সুপার মাওলানা আব্দুল কাদের জানান, গাজীপুর সদর উপজেলার মির্জাপুর ইউনিয়নের ডগরী দক্ষিণ পাড়া গ্রামের ডাক্তার মাওলানা একেএম মাহবুবুর রহমানের অনুসারী প্রায় চল্লিশটি পরিবারের মুসুল্লীরা ঈদের জামাতে অংশগ্রহণ করেন।

সমাজে এ বিষয় নিয়ে যেন কোন প্রকার বিশৃঙ্খলার সৃষ্টি না হয় সেই কথা মাথায় রেখে বুধবার (ঈদুল আজহার দিন) অন্যদের সঙ্গে পশু কোরবানির কাজ সম্পন্ন করবে এই চল্লিশটি পরিবার।

মাওলানা একেএম মাহবুবুর রহমানের ছেলে মাওলানা আবুল হাসান বায়েজীদ ঈদুল আযহার নামাজে ইমামতি করেন। তিনি বলেন, আট/দশ বছর ধরেই এখানে ঈদের জামাত অনুষ্ঠিত হচ্ছে। আমরা মূলত সারা বিশ্বের কোথাও চাঁদ উঠার সাথে মিল রেখেই ঈদের জামাতে অংশ গ্রহণ করছি।

স্থানীয় বাসিন্দা মো. হাবিবুর রহমান জানান, বিশ্বের যে কোন স্থান থেকে জিলহজ মাসের চাঁদ দেখা যাওয়ার সত্যতা পাওয়া গেলেই ওই চাঁদের সঙ্গে মিল রেখে আমাদের এখানেও ঈদের জামাতের আয়োজন করা হয়। আমরা চাঁদের হিসেব করেই চাঁদ ওঠার দিন থেকে ১০ তারিখ গণনা করে এ নামাজে অংশ নেই। সৌদি আরবসহ অনেক দেশই এ চাঁদের হিসেবে এদিন ঈদের নামাজ আদায় করেন।

জয়দেবপুর থানার ওসি মো. মামুন-আল-রশিদ জানান, ঈদের জামাতের বিষয়টি আমার নলেজে আছে। ঈদের এ জামাত অনুষ্ঠানের কথা আগেই ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হয়েছে।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত