ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৪ মিনিট আগে
শিরোনাম

চসিকের টিকাদান কার্যক্রম ৭ আগস্ট থেকে শুরু

  চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ০২ আগস্ট ২০২১, ২১:৫৬

চসিকের টিকাদান কার্যক্রম ৭ আগস্ট থেকে শুরু

চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকায় ‌‘ওয়ার্ড ভিত্তিক কোভিড-১৯ (মডার্না) টিকাদান কার্যক্রম’ আগামী ৭ আগষ্ট থেকে পরিচালিত হবে।

স্থানীয় ওয়ার্ড কাউন্সিলরদের মাধ্যমে আঠারোর্ধ্ব যে কেউ টিকার জন্য আবেদন করতে পারবেন। দৈনিক ৬০০ জনকে এ টিকা প্রদান করা হবে। সপ্তাহে ৬ দিন চলবে টিকাদান কার্যক্রম।

সোমবার চট্টগ্রাম নগরীর থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে মডার্না টিকা গ্রহণ ও প্রয়োগ সম্পর্কিত এক অবহিতকরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে চসিক মেয়র মো. রেজাউল করিম চৌধুরী এ কথা জানান।

মেয়র বলেন, প্রতিটি ওয়ার্ডে তিনটি করে বুথে প্রতিদিন ২০০ করে কমপক্ষে ৬০০ ডোজ টিকা দেওয়া হবে। প্রতিটি বুথে ২ জন প্রশিক্ষিত ভ্যাক্সিনেটর ও ৩ জন স্বেচ্ছাসেবক থাকবেন। অগ্রাধিকার ভিত্তিতে পর্যায়ক্রমে সিনিয়র সিটিজেন, নিবন্ধনকৃত নাগরিক, আবেদনকৃত নাগরিক ও কাউন্সিলরদের কাছে নিবন্ধনের জন্য আবেদনকারীরা টিকা নিতে পারবেন। সোমবার থেকে ওয়ার্ডের কাউন্সিলরের কাছে সরবরাহ করা ফরমে যে-কেউ আবেদন করতে পারবেন।

তিনি বলেন, সরকার সামর্থ্য ও সক্ষমতার সর্বশক্তি দিয়ে কোডিভ-১৯ সংক্রমণ রোধে টিকাকে সর্বসাধারণের দ্বোর গোড়ায় পৌঁছে দিতে পেরেছে। এর আওতায় নগরে যারা টিকা নিতে আঠারোর্ধ্ব যোগ্য বা আগ্রহী তারা কেউ বাদ পড়বে না। কোভিড-১৯ সংক্রমণ ও মৃত্যুর উর্দ্ধগতি হারের মধ্যেও এটা শুভ ও স্বস্তিদায়ক বার্তা।

টিকাদানের ব্যাপারে কাউন্সিলরদের উদ্দেশ্যে মেয়র বলেন, ভ্যাক্সিনেশন ক্যাম্পেইনিং কার্যক্রমে কাউন্সিলরদের ভূমিকা অতীব গুরুত্বপূর্ণ মুখ্য বিষয়। কারণ তারা এলাকাবাসীর ভাল-মন্দ ও সুবিধা-অসুবিধার সাথে সরাসরি যুক্ত।

ভ্যাক্সিনেশন ক্যাম্পেইনিং কার্যক্রম সেবা প্রদানের ক্ষেত্রে তাদের জন্য একটা বড় ধরনের সুযোগ। তারা এলাকাবাসীর ভোটে নির্বাচিত স্থানীয় জনপ্রতিনিধি হিসেবে এই কাজটি ভাল ভাবে সম্পাদন করতে পারলে সকলের বিশ্বাস ও আস্থাভাজন হতে পারবেন।

মেয়র বলেন, কোভিড-১৯ সংক্রমণ হারের ঊর্ধ্বগতির পাশাপাশি ডেঙ্গু ও চিকনগুনিয়া বিস্তারের উপদ্রব দেখা দিয়েছে। তবে এর বিস্তার ঢাকার মতো এখনো প্রকট না হলেও এখন থেকে তা প্রতিরোধে সতর্ক হতে হবে।

নগরের কোথাও, বাসা-বাড়ি, খোলা জায়গায় পরিষ্কার পানি যাতে জমতে না পারে সে দিকে কাউন্সিলদের দেখভাল ও তদারকি করতে হবে।

চসিক মেয়র মশকনিধন কার্যক্রম চলমান রয়েছে উল্লেখ করে বলেন, এ ক্ষেত্রে ছিটানো ওষুধের কার্যকারিতা নিয়ে সংশয় ও সরঞ্জামগত অপ্রতুলতা থাকলেও সামর্থ্য অনুযায়ী সবকিছু করা হচ্ছে।

মশার ওষুধের কার্যকারিতা যাচাই-বাছাইয়ে চবি’র প্রাণ রসায়ন, অনুপ্রাণ বিজ্ঞান, উদ্ভিদবিজ্ঞান, ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের বিশেষজ্ঞদের একটি টিমের গবেষণা প্রতিবেদন মঙ্গলবার আমাদের কাছে আসবে। এর ভিত্তিতে মশক নিধনে ৩০ দিনের ক্রাশ প্রোগ্রাম শুরু করা হবে।

স্বাস্থ্য স্ট্যান্ডিং কমিটির সভপতি কাউন্সিলর জহর লাল হাজারীর সভাপতিত্বে ও প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলম।

সভায় ক্যাম্পেন প্রেজেনটেশন উপস্থাপন করেন ডা. সরওয়ার আলম। এছাড়া সভায় ওয়ার্ড কাউন্সিলর, সংরক্ষিত কাউন্সিলর, বিভাগীয় প্রধান ও কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

কারা পাবেন টিকা

১৮ বছরের বেশি বয়সীদের

মধ্যে যাদের এনআইডি কার্ড আছে তারা এবং যাদের বয়স ১৮ (+) কিন্তু এনআইডি নেই তারাও টিকা নিতে পারবেন। সেক্ষেত্রে তাদের জন্ম নিবন্ধন থাকতে হবে। তবে এনআইডি ছাড়া যারা টিকা নিবেন তারা সনদ সংগ্রহ করতে পারবেন না।

সুরক্ষা অ্যাপে যারা আগে রেজিষ্ট্রেশন করেছেন তাদের টিকা দেওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে। যে কেন্দ্রের জন্যেই নিবন্ধন করেন না কেন রেজিষ্ট্রেশনকৃত ব্যক্তি এখানে তার প্রথম ডোজ টিকা নিতে পারবেন, তবে কেউ অন্য জায়গায় প্রথম ডোজ টিকা নিয়ে থাকলে তাকে সেই জায়গা থেকেই দ্বিতীয় ডোজ টিকা নিতে হবে।

পূর্বে সুরক্ষা অ্যাপে নিবন্ধন করে এখনো এসএমএস না পাওয়ায় টিকা না দিয়ে থাকলে তারা কার্ড প্রদর্শন করে টিকা দিতে পারবে।

সুরক্ষা অ্যাপে রেজিষ্ট্রেশন না করে থাকলেও টিকা দিতে পারবে এক্ষেত্রে এনআইডি কার্ড ও মোবাইল নম্বর নিয়ে যেতে হবে, অফলাইনে রেজিষ্ট্রেশন করেও টিকা দেওয়া হবে, এক্ষেত্রে টিকা সনদ প্রাপ্তি কিছুটা বিলম্বিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

যেহেতু অফলাইন রেজিষ্ট্রেশন থেকে কেন্দ্রীয়ভাবে অনলাইনে ইনপুট দেওয়ার আগে সুরক্ষা অ্যাপ থেকে সনদ নেওয়া যাবে না। তাই টিকা দেওয়ার আগে অনলাইনে সুরক্ষা অ্যাপে রেজিষ্ট্রেশন করে নেওয়া যুক্তিযুক্ত হবে।

প্রতিটি কেন্দ্রে চট্টগ্রাম সিটি করপোরেমনের মেয়র রেজাউল করিম চৌধুরীর নেতৃত্বে সদ্য গঠিত আরবান কমিউনিটি ভলান্টিয়ারের প্রয়োজনীয় সংখ্যক টিম শৃঙ্খলা রক্ষা ও প্রয়োজনীয় সহযোগিতায় নিয়োজিত থাকবেন।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত