ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২১ মিনিট আগে
শিরোনাম

১৬০ ইউপি ও ৯ পৌরসভায় ভোট আজ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০২১, ০৫:০৭  
আপডেট :
 ২০ সেপ্টেম্বর ২০২১, ০৯:২৮

১৬০ ইউপি ও ৯ পৌরসভায় ভোট আজ
ফাইল ছবি

প্রথম ধাপের ১৬০টি ইউনিয়ন পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ শুরু হবে আজ সোমবার। একইসঙ্গে ৯টি পৌরসভায় সাধারণ ও দুটি উপজেলায় উপ নির্বাচন হবে। ভোটের জন্য সব ধরনের প্রস্তুতি শেষ করেছে নির্বাচন কমিশন।

সোমবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা চলবে ভোটগ্রহণ। ৯টি পৌরসভার সব ক’টিতে এবং ১৬০ ইউপির মধ্যে ১১টিতে ইভিএমে ভোট গ্রহণ হবে।

রোববার ইসি সচিব হুমায়ুন কবীর খোন্দকার বলেন, সুষ্ঠুভাবে ভোটের জন্য সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। যেভাবে আমরা প্রস্তুতি নিয়েছি তাতে নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন প্রত্যাশা করি।

তিনি জানান, এসপি ও রিটার্নিং অফিসারকে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে। একই সঙ্গে রিটার্নিং অফিসারের চাহিদা অনুযায়ী আইন শৃঙ্খলাবাহিনীর সদস্য বাড়ানো হয়েছে।

সাধারণ ভোটকেন্দ্রে ১১ জন এবং ঝুঁকিপূর্ণ কেন্দ্রে ১৩ জনের ফোর্স মোতায়েন করা হয়েছে। এছাড়া ৮১জন নির্বাহী ও ৯জন বিচারিক হাকিমসহ র‍্যাব, বিজিবির সদস্যদের মোতায়েন করা হয়েছে।

১৬০টি ইউনিয়ন পরিষদের মধ্যে ৪৪টিতে চেয়ারম্যান প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। তবে অন্যপদগুলোতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত না হওয়ায় ১৬০টিতেই ভোট হবে। এর মধ্যে ১১টিতে ইভিএমে ভোটগ্রহণ করা হবে।

ইসির সূত্র জানায়, দেশে প্রথম ধাপে ৩৭১ ইউনিয়ন পরিষদ নির্বাচন হওয়ার কথা ছিল গত ১১ এপ্রিল। কিন্তু করোনার সংক্রমণ বাড়ায় ১ এপ্রিল তা স্থগিত করা হয়। এর মধ্যে প্রথম ধাপে ২১ জুন ২০৪টি ইউনিয়নে নির্বাচন হয়েছিল। তখন ১৬৭ ইউপির নির্বাচন স্থগিত রাখা হয়।

প্রার্থী মারা যাওয়ায় ৫টি, মামলাজনিত কারণে ১টি এবং আবহাওয়াজনিত দুর্যোগের কারণে ১টি ইউপিতে আপাতত ভোট হচ্ছে না।

ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান প্রার্থী ৫০০ জন, সাধারণ সদস্য প্রার্থী ৬২৮৬ জন, সংরক্ষিত প্রার্থী ১ হাজার ৯৪৮ জন।

এদিকে পঞ্চগড়ের দেবীগঞ্জ, যশোরের নওয়াপাড়া, ফরিদপুরের ভাঙ্গা, কুমিল্লার নাঙ্গলকোট, ফেনীর সোনাগাজী, নোয়াখালী কবিরহাট, চট্টগ্রামের বোয়ালখালী এবং কক্সবাজার জেলার মহেশখালী ও চকরিয়া পৌরসভার ভোট হবে আজ। সবগুলোতে ইভিএম এ ভোটগ্রহণ করা হবে।

এর মধ্যে কুমিল্লার লাঙ্গলকোট, নোয়াখালীর কবিরহাট ও চট্টগ্রামের বোয়ালখালীতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় মেয়র পদে ৩ জন নির্বাচিত হয়েছেন। এখন মেয়র পদের লড়ছেন ২৭ জন।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত