ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

নিরাপদ খাদ্য নিশ্চিতে নারায়ণগঞ্জে কৃষকের বাজার

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ৩০ জুন ২০২২, ১৭:৩৬  
আপডেট :
 ৩০ জুন ২০২২, ১৭:৩৭

নিরাপদ খাদ্য নিশ্চিতে নারায়ণগঞ্জে কৃষকের বাজার

নারায়ণগঞ্জে নিরাপদ খাদ্যের চাহিদা নিশ্চিতের লক্ষ্যে সিটি কর্পোরেশন এলাকায় স্থাপিত হতে যাচ্ছে দুটি কৃষকের বাজার। এ বাজারে কৃষকরা সরাসরি তাদের উৎপাদিত নিরাপদ খাদ্যপণ্য ভোক্তার কাছে পৌঁছে দেবেন। যা নগরবাসীর পুষ্টির চাহিদা পূরণে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে। পাশাপাশি কৃষকের বাজার ব্যবস্থায় মধ্যস্বত্বভোগীরা অনুপস্থিত থাকায় কৃষকরাও আর্থিকভাবে লাভবান হবেন।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার ঢাকা ফুড সিস্টেম প্রকল্পের আওতায় এ বাজার দুটি স্থাপিত হবে। কৃষকের বাজারে প্রতি সপ্তাহে একদিন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, প্রাণিসম্পদ অধিদপ্তর এবং মৎস্য অধিদপ্তর কর্তৃক যাচাইকৃত ১০জন কৃষক তাদের উৎপাদিত নিরাপদ পণ্য ক্রেতাদের কাছে সরাসরি বিক্রি করবেন।

বৃহস্পতিবার নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তার সভাকক্ষে অ্যাম্বেসি অব দি কিংডম অব দি নেদারল্যান্ডস, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা এবং ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্টের সম্মিলিত উদ্যোগে আয়োজিত ‘নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনে এলাকাভিত্তিক কৃষকের বাজার স্থাপন’ শীর্ষক প্রকল্পের প্রারম্ভিক সভায় বক্তারা এ কথা বলেন।

অনুষ্ঠানটি উপস্থাপনা করেন ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্টের সিনিয়র প্রজেক্ট ম্যানেজার জিয়াউর রহমান এবং মুল প্রবন্ধ উপস্থাপন করেন প্রজেক্ট ম্যানেজার নাঈমা আক্তার।

প্রধান সমাজ কল্যাণ ও বস্তি উন্নয়ন কর্মকর্তা কেএম ফরিদুল মিরাজ বলেন, বাংলাদেশ খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হলেও খাদ্যের নিরাপত্তা নিশ্চিতে পিছিয়ে আছে। ঢাকা ফুড সিস্টেম প্রকল্প নিরাপদ ও পুষ্টিকর খাদ্য নিশ্চিতে কাজ করছে। এর আওতায় কৃষকের বাজার কার্যক্রম গ্রহণ করা হয়েছে। মেয়র সেলিনা হায়াৎ আইভী ১২ এবং ১৫ ওয়ার্ডকে কৃষকের বাজার স্থাপনের জন্য চিহ্নিত করেছেন। সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলের সহযোগিতায় এ কার্যক্রমকে সফল ও টেকসই করা সম্ভব।

বাংলাদেশ জার্নাল/এএইচ/আরকে

  • সর্বশেষ
  • পঠিত