ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

বিএনপির গণসমাবেশ

শীত উপেক্ষা করে খোলা আকাশের নিচে নেতাকর্মীদের রাত

  আকরাম হোসেন, রাজশাহী থেকে

প্রকাশ : ০২ ডিসেম্বর ২০২২, ০৯:৩৫  
আপডেট :
 ০২ ডিসেম্বর ২০২২, ০৯:৪৭

শীত উপেক্ষা করে খোলা আকাশের নিচে নেতাকর্মীদের রাত
খোলা আকাশের নিচে বিএনপির নেতাকর্মীরা। ছবি: বাংলাদেশ জার্নাল

শীত উপেক্ষা করে খোলা আকাশের নিচে রাত কাটিয়েছেন বিএনপির রাজশাহী বিভাগীয় গণসমাবেশে আগত হাজার হাজার নেতাকর্মীরা। সমাবেশস্থল মাদরাসা মাঠের পাশেই ঈদগাহ মাঠে অবস্থান নিয়েছে তারা।

বৃহস্পতিবার রাত একটায় সরেজমিন গিয়ে দেখা যায়, সমাবেশে আগত নেতাকর্মীরা ঈদগা মাঠের মধ্যে তাবু টাঙ্গিয়ে অবস্থান করছেন। কেউ কেউ শীতের মধ্যে খোলা আকাশের নিচে ঘুমিয়েছে, কেউ গল্প করে সময় কাটাচ্ছেন। কোথাও আবার দলবদ্ধভাবে গান গেয়ে সময় পার করছেন। মাঠের মধ্যে চলছে নেতাকর্মীদের খাওয়া দাওয়া।

এদিকে বৃহস্পতিবার থেকে রাজশাহী বিভাগে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট চলছে। ফলে বিভাগের বিভিন্ন জেলা ও উপজেলা থেকে নেতাকর্মীরা পায়ে হেঁটে রাজশাহীতে আসতে শুরু করেছেন। কেন্দ্রীয় স্থানীয় ও আট জেলার নেতাদের ব্যানার ফেস্টুন পোস্টারে ছেয়ে গেছে নগরী। খণ্ড খণ্ড মিছিলে মুখর রাজশাহী।

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও সাবেক মেয়র মিজানুর রহমান মিনু জানিয়েছেন, বৃহস্পতিবার রাত পর্যন্ত কয়েক লাখ নেতাকর্মী বিভাগের বিভিন্ন জেলা ও উপজেলা থেকে রাজশাহী এসে পৌঁছান। এ সংখ্যা বাড়ছেই। তারা রাজশাহীতে আবাসিক হোটেল ও কমিউনিটি সেন্টারে থাকার সুযোগ না পেয়ে খোলা আকাশের নিচে রাত যাপন করছেন। এছাড়া যারা যেভাবে পারছেন নিজেদের মতো করে অবস্থান নিয়ে থাকছেন। গণসমাবেশে আগত নেতাকর্মীরা খোলা আকাশের নিচে শীতের মধ্যে রাত্রি যাপন করেছেন।

আরও পড়ুন...রাজশাহীতে দ্বিতীয় দিনের মতো চলছে পরিবহন ধর্মঘট, দুর্ভোগে যাত্রীরা

বগুড়া জেলা বিএনপির সাধারণ সম্পাদক ঘুরে ঘুরে খোলা আকাশের নিচে থাকা কর্মীদের খোঁজখবর নেন। তিনি জানান, আজকের মধ্যেই তাদের জেলা থেকে ট্রাকে করে শত শত মানুষ চলে আসবেন। পথে পথে পুলিশি বাধা রয়েছে। তারপরও নেতাকর্মীরা ২০ থেকে ৩০ কিলোমিটার পথ পায়ে হেঁটে চলে আসছেন।

আগত কর্মীদের তদারকি ও খোঁজখবর নিচ্ছেন রাজশাহী মহানগর যুবদলের সদস্য সচিব রবিউল ইসলাম রবি। কোনো সমস্যা হলে সমাধানের চেষ্টা করছেন।

সিরাজগঞ্জ থেকে বৃহস্পতিবার বিকালে সমাবেশে আসছেন আলী হোসেন। তিনি বাংলাদেশ জার্নালকে বলেন, আমরা যাতে আসতে না পারি এজন্য গাড়িঘোড়া সব বন্ধ করে দিয়েছে। তারপরও সমাবেশ সফল করতে নানাভাবে চলে আসছি। আগামী দুই দিন এখানেই থাকব। শীতের মধ্যে একটু কষ্ট হচ্ছে। দলের জন্য তো এতটুকু কষ্ট কোনো ব্যাপার না, যেখানে আমরা সর্বচ্চো ত্যাগস্বীকার করতে প্রস্তুত। সমাবেশ শেষ করে বাড়ি ফিরবো।

রাজশাহীতে বিএনপির বিভাগীয় গণসমাবেশ হবে আগামীকাল শনিবার। শহরের ঐতিহাসিক মাদরাসা মাঠে (হাজী মুহম্মদ মুহসীন সরকারি উচ্চ বিদ্যালয় মাঠ) এ গণসমাবেশ করবে দলটি। গণসমাবেশকে কেন্দ্র করে নির্ধারিত দিনের আগেই বিভিন্ন স্থান থেকে নেতাকর্মীরা এসে জড়ো হয়েছে শহরে। পুলিশি নিষেধাজ্ঞার কারণে আগত নেতাকর্মী মাদরাসা মাঠে অবস্থান না নিয়ে পাশেই ঈদগাহ মাঠে অবস্থান নেন।

বাংলাদেশ জার্নাল/এএইচ/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত