ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩১ মিনিট আগে
শিরোনাম

গাড়িতে অগ্নিসংযোগের মামলায় ১০ বছর পর বিএনপি নেতা আসলামের বিচার শুরু

  চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ২৩ জানুয়ারি ২০২৩, ০১:১৩

গাড়িতে অগ্নিসংযোগের মামলায় ১০ বছর পর বিএনপি নেতা আসলামের বিচার শুরু
বিএনপি নেতা আসলাম চৌধুরী। ছবি: প্রতিনিধি

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সীতাকুণ্ডে ২০১৩ সালে গাড়ি পোড়ানোর মামলায় বিএনপি নেতা আসলাম চৌধুরীসহ ৫০ আসামির বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে অভিযোগ গঠন করেছেন আদালত।

রোববার চট্টগ্রামের সপ্তম অতিরিক্ত জেলা ও দায়রা জজ আ স ম শহীদুল্লাহ কায়সার আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরু হয়। মামলায় পরবর্তী ধার্য তারিখ ২৮ মার্চ সাক্ষ্যগ্রহণ শুরু হবে।

রাষ্ট্রপক্ষের আইনজীবী জেলা পিপি অ্যাডভোকেট শেখ ইফতেখার সাইমুল চৌধুরী এ তথ্য জানিয়েছেন। অভিযোগ গঠনের সময় আসলাম চৌধুরীকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়।

পিপি শেখ ইফতেখার সাইমুল চৌধুরী বলেন, অভিযোগপত্র দাখিলের পর বিভিন্ন আইনি প্রক্রিয়া শেষে আজ (রোববার) মামলাটির অভিযোগ গঠন হয়েছে। ইউসুফ নামে এক আসামি ইতোমধ্যে মারা যাওয়ায় তাকে অব্যাহতি দিয়ে বাকি ৫০ জনের বিরুদ্ধে বিচার শুরুর আদেশ দিয়েছেন আদালত।

মামলার এজাহার ও অভিযোগপত্র সূত্রে জানা যায়, ২০১৩ সালের ৮ নভেম্বর বিএনপির ওই সময়ের কেন্দ্রীয় নেতা ব্যারিস্টার মওদুদ আহমদ, এম কে আনোয়ার ও ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়াকে গ্রেফতার করা হয়। তাদের গ্রেফতারের প্রতিবাদে ওইদিন দিবাগত রাতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সীতাকুণ্ড পৌরসভার ঢালিপাড়া এলাকায় আসলাম চৌধুরীসহ আরও দুই নেতার নির্দেশে বিএনপি-জামায়াত-শিবিরের নেতাকর্মীরা মহাসড়কে গাড়ি আটকে ভাঙচুর ও অগ্নিসংযোগ করেন। ওই ঘটনায় পরদিন সীতাকুণ্ড থানার এসআই সাইফুল্লাহ বাদী হয়ে আসলাম চৌধুরীসহ ৩৮ এজাহারনামীয় এবং অজ্ঞাত ২৫-৩০ জনকে আসামি করে মামলা করেন। ওই মামলায় ২০১৮ সালের ৯ সেপ্টেম্বর আদালতে পৃথক দুটি অভিযোগপত্র দেন তদন্ত কর্মকর্তা মো. ইকবাল হোসেন। অভিযোগপত্রে আসলাম চৌধুরীসহ ৫১ জনকে আসামি করা হয়।

ভারতের দিল্লি ও আগ্রার তাজমহল এলাকায় ২০১৬ সালে মোসাদের সঙ্গে বৈঠকে রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত হওয়ার অভিযোগ রয়েছে আসলাম চৌধুরীর বিরুদ্ধে। ইসরায়েলি লিকুদ পার্টির নেতা মেন্দি এন সাফাদির সঙ্গে বৈঠকের ছবি সে সময় সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। সাফাদি ইসরায়েলের সেন্টার ফর ইন্টারন্যাশনাল ডিপ্লোমেসি অ্যান্ড অ্যাডভোকেসির প্রধান। এসব অভিযোগে আসলামকে ২০১৬ সালের ১৫ মে সন্ধ্যায় ঢাকার কুড়িল থেকে গ্রেপ্তার করে গোয়েন্দা পুলিশ।

বাংলাদেশ জার্নাল/এমএ

  • সর্বশেষ
  • পঠিত