ঢাকা, সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯ আপডেট : ৫৯ মিনিট আগে
শিরোনাম

রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা আজ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৫ জানুয়ারি ২০২৩, ০৬:৫৬

রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা আজ
স্পিকার-সিইসি। ছবি: সংগৃহীত
নিজস্ব প্রতিবেদক

দেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে আজ বুধবার। এ উপলক্ষে কমিশন সভার আহ্বান করা হয়েছে, যেখানে রাষ্ট্রপতি নির্বাচনের জন্য তফসিল চূড়ান্ত হবে।

মঙ্গলবার দুপুরে স্পিকারের সঙ্গে বৈঠক শেষে এ কথা জানান প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। এদিন দুপুর ২টায় স্পিকারের সাথে বৈঠক করতে সংসদে যান প্রধান নির্বাচন কমিশনার।

বৈঠক শেষে সিইসি বলেন, বৈঠকে তফসিল ঘোষণার সিদ্ধান্ত হয়েছে। ফলে বুধবার বেলা ১১টায় কমিশন সভার আহ্বান করা হয়েছে। সেখানে দেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচনের জন্য তফসিল চূড়ান্ত হবে।

এক প্রশ্নের জবাবে কাজী হাবিবুল আউয়াল বলেন, শূন্য হওয়া ছয়টি আসন রাষ্ট্রপতি নির্বাচনের জন্য বাধা হবে না।

তিনি জানান, রাষ্ট্রপতি নির্বাচনকে সামনে রেখে আইন অনুযায়ী তফসিল ঘোষণার আগে স্পিকারের সঙ্গে সিইসির সাক্ষাৎ করতে হয়।

সংবিধানের ১২৩ (১) অনুচ্ছেদে বলা হয়েছে—রাষ্ট্রপতি পদের মেয়াদ শেষের কারণে এ পদ শূন্য হলে মেয়াদ শেষ হওয়ার আগের ৯০ থেকে ৬০ দিনের মধ্যে নির্বাচন করতে হবে।

সংসদ সদস্যদের ভোটে রাষ্ট্রপতি নির্বাচিত হন। সংসদে আওয়ামী লীগের সংখ্যাগরিষ্ঠতা থাকায় তাদের প্রার্থীর রাষ্ট্রপতি হওয়াটা প্রায় নিশ্চিত।

২০১৮ সালের ২৫ জানুয়ারি সর্বশেষ রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল হয়। সেসময় ১৮ ফেব্রুয়ারি ভোটের তারিখ থাকলেও প্রার্থী একজন থাকায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় ৬ ফেব্রুয়ারি দ্বিতীয় দফায় রাষ্ট্রপতি নির্বাচিত হন মো. আবদুল হামিদ। চলতি বছরের ২৩ এপ্রিল তার মেয়াদ শেষ হবে।

নতুন রাষ্ট্রপতি নিয়ে আলোচনায় যারা

কে হচ্ছেন নতুন রাষ্ট্রপতি—এ নিয়ে নানা জল্পনা-কল্পনা শুরু হয়েছে। নির্বাচন কমিশন তফসিল ঘোষণার পরই ক্ষমতাসীন দল আওয়ামী লীগকে তাদের প্রার্থী মনোনয়ন চূড়ান্ত করতে হবে। রাষ্ট্রপতি পদে সম্ভাব্য প্রার্থী হিসেবে যারা বেশি আলোচনায় রয়েছেন তারা হলেন একজন সাবেক সিএসপি কর্মকর্তা, দুজন রাজনীতিবিদ, তিনজন সাবেক বিচারপতি এবং একজন শিক্ষাবিদ। রাষ্ট্রপতি পদে এবার প্রথমবারের মতো একজন নারী নির্বাচিত হওয়ার সম্ভাবনার কথাও আলোচনায় রয়েছে।

বাংলাদেশ জার্নাল/রাজু

  • সর্বশেষ
  • পঠিত