ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৭ মিনিট আগে
শিরোনাম

কাশিমপুর কারাগারে কয়েদির আত্মহত্যা: কারারক্ষী বরখাস্ত

  গাজীপুর প্রতিনিধি

প্রকাশ : ২৬ জানুয়ারি ২০২৩, ২০:৩৭  
আপডেট :
 ২৬ জানুয়ারি ২০২৩, ২০:৪৫

কাশিমপুর কারাগারে কয়েদির আত্মহত্যা: কারারক্ষী বরখাস্ত
ফাইল ছবি।

গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় হাইসিকিউরিটি কারাগারের মৃত্যুদন্ড প্রাপ্ত এক কয়েদি গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছে। এঘটনায় দায়িত্বে অবহেলার কারনে এক কারারক্ষী রফিকুল ইসলামকে সাময়িক বরখাস্ত ও দুই সহকারী কারারক্ষীর বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়া হয়েছে। ঘটনাটি ঘটে বৃহস্পতিবার সকাল ১০ টার দিকে।

নিহত হলেন, কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার পাবদা গ্রামের সোহরাব উদ্দিনের ছেলে নজরুল ইসলাম (৩০)। তার কয়েদি নাম্বার ৪৯৭৬/এ।

কারা কর্তৃপক্ষের ভাষ্যমতে, কিশোরগঞ্জের পাকুন্দিয়া থানার স্ত্রী ও সন্তান হত্যা মামলায় সাজা পেয়ে মৃত্যুদন্ডপ্রাপ্ত কয়েদি হিসেবে গাজীপুরের কাশিমপুর হাইসিকিউরিটি কারাগারে বন্দি ছিলেন। কিশোরগঞ্জ থেকে তাকে ২০২১ সালের ২০ মার্চ কাশিমপুর কারাগারে পাঠানো হয়। বৃহস্পতিবার সকালে কারাগারের ভেতর অচেতন হয়ে পড়ে নজরুল ইসলাম। তাৎক্ষণিকভাবে তাকে কারা হাসপাতালে চিকিৎসা দেয়া হয়। সেখানে তার অবস্থার অবনতি হলে শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

কাশিমপুর হাইসিকিউরিটি কারাগারের জ্যেষ্ঠ জেল সুপার সুব্রত কুমার বালা জানান, বন্দি নজরুল ইসলাম দীর্ঘদিন ধরে মানসিক রোগে ভোগছিলেন। তিনি কারাগারের ভিতরে ফ্যানের সঙ্গে গলায় নেট কাপড় পেঁচিয়ে আত্মহত্যার চেষ্টা করে সঞ্জাহীন হয়ে পড়েন। এসময়ে তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষনা করেন।

এ ঘটনায় দায়িত্বে অবহেলার কারনে কারাগারের কারারক্ষী রফিকুল ইসলামকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এছাড়া অপর দুই কারারক্ষী মাইনুদ্দিন ও হামিদ গাজীর বিরুদ্ধে বিভাগীয় মামলা করা হয়েছে। এ ঘটনা তদন্তে কারাগারের জেলার মোঃ লুৎফর রহমানকে প্রধান করে চার সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। তদন্তের জন্য তাদের পাঁচ কার্যদিবসের সময় দেয়া হয়েছে। লাশ ময়নাতদন্তের পর স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে।

গাজীপুর মেট্রোপলিটনের কোনাবাড়ি থানার উপপরিদর্শক লিটন শরিফ বলেন, বৃহস্পতিবার দুপুরে ওই হাসপাতালের মর্গে নিহতের সুরতহাল প্রতিবেদন করা হয়। এসময়ে দেখা যায় নিহতের গলায় আঘাতের চিহ্ন রয়েছে। এ থেকে প্রাথমিক ভাবে ধারনা করা হচ্ছে সে কারাগারের ভিতরে কোনো ভাবে আত্মহত্যা করেছে। সুরতহাল প্রতিবেদন করার সময় গাজীপুরের নির্বাহী ম্যাজিষ্ট্রেট রুহুল আমিন। গাজীপুরের নির্বাহী ম্যাজিষ্ট্রেট রুহুল আমিন জানান, নিহত বন্দির গলায় কালো দাগ রয়েছে। ময়নাতদন্তের প্রতিবেদন পাওয়ার পর মৃত্যুর সঠিক কারন জানা সম্ভব হবে।

বাংলাদেশ জার্নাল/এমএ

  • সর্বশেষ
  • পঠিত