ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

অগ্রণী ব্যাংকের সেই ক্যাশ অফিসার সালাম চাকরিচ্যুত

  ঝিনাইদহ প্রতিনিধি

প্রকাশ : ৩০ জানুয়ারি ২০২৩, ০০:২৯

অগ্রণী ব্যাংকের সেই ক্যাশ অফিসার সালাম চাকরিচ্যুত
আব্দুস সালাম। ছবি: প্রতিনিধি।

ঝিনাইদহের কালীগঞ্জ অগ্রণী ব্যাংকের সাময়িক বরখাস্তকৃত ক্যাশ অফিসার আব্দুস সালামকে চূড়ান্তভাবে চাকরিচ্যুত করা হয়েছে। গতকাল রোববার এ সংক্রান্ত একটি আদেশ অগ্রণী ব্যাংকের হেড অফিস থেকে কালীগঞ্জ শাখায় পৌচেছে। “চাকরী হতে বরখাস্ত” গুরুদন্ড আরোপ শিরোনামে অগ্রণী ব্যংকের হেড অফিসের উপ-মহাব্যবস্থাপক সুস্মিতা মন্ডল স্বাক্ষরিত এক চিঠিতে বলা হয় অভিযুক্তের বিরুদ্ধে জারীকৃত অভিযোগপত্র, অভিযোগ পত্রের জবাব, শুনানীর বক্তব্য, প্রাথমিক তদন্ত প্রতিবেদন ও তদন্ত কমিটির তদন্ত প্রতিবেদনসহ সার্বিক বিষয় পর্যালোচনা করে কমিটি সুপারিশ করেন। যা অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও গত ২৫ জানুয়ারি অনুমোদন করেন।

আবাদী জমির প্রমানক গ্রহণি না করে ঋণ বিতরণ ও শাখার কর্মকর্তা কর্মচারিদের সাথে দুর্ব্যবহার, নিরিক্ষা কাজে প্রতিবন্ধকতা সৃষ্টি, অভিযোগ সমুহে মোট জড়িত টাকা ২৬.৭৫ লাখ।

জানা যায়, ২০২০ সালের অক্টোবর মাসে কালীগঞ্জ অগ্রণী ব্যাংকের ঋণ জালিয়াতির খবর পত্রপত্রিকায় প্রকাশিত হলে সাময়িকভাবে ম্যানেজার শৈলেন কুমার বিশ্বাস ও ক্যাশ অফিসার আব্দুস সালামসহ তিনজনকে বরখাস্ত করা হয়। এরপর ব্যাংকের উচ্চ পর্যায় থেকে তদন্ত কমিটি গঠন করা হয়। কালীগঞ্জের কয়েকজন গ্রাহক দুর্নীতিবাজ ব্যাংক কর্মকর্তাদের বিরুদ্ধে ঝিনাইদহের আদালতে চারটি মামলা করেন।

জানা গেছে, মুক্তিযোদ্ধার সন্তান কোঠায় ২০১৭ সালের ৫ অক্টোবর কালীগঞ্জ শাখায় অফিসার ক্যাশ পদে যোগ দেন হরিণাকুন্ডু উপজেলার ভেড়াখালী গ্রামের আব্দুল গণির ছেলে আবদুস সালাম। তিনি প্রথমে বিদ্যুৎ বিল ও ২০১৯ সালের ১ ফেব্রয়ারি ঋণ শাখায় যোগদান করেই দুর্নীতিতে জড়িয়ে পড়েন। আব্দুস সালামের বিরুদ্ধে অবৈধ অস্ত্রধারী হিসেবে ২০১৪ সালের ৩১ মার্চ রাজশাহী জেলার মতিহার থানায় একটি মামলা বিচারাধীন আছে।

বাংলাদেশ জার্নাল/এমএ

  • সর্বশেষ
  • পঠিত