ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৯ মিনিট আগে
শিরোনাম

তাপদাহে অতিষ্ঠ নগরে অবশেষে স্বস্তির বৃষ্টির

তাপদাহে অতিষ্ঠ নগরে অবশেষে স্বস্তির বৃষ্টির
ফাইল ছবি। 

মঙ্গলবার (১৬ এপ্রিল) সকাল থেকে আকাশকে তার প্রখর তেজে সূর্য দখলে রেখেছিল। তবে বিকেল ৩টার দিকে আকাশের গুমোট ভাব দেখা যায়। কালো মেঘে অন্ধকারাচ্ছন্ন হয়ে পড়ে রাজধানীর বিভিন্ন জায়গায়। আধাঘণ্টা পরই বিভিন্ন জায়গায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয়। সঙ্গে বইছে দমকা বাতাসও। গত কয়েকদিন ধরে তাপপ্রবাহের পর এই স্বস্তির বৃষ্টিতে কিছুটা শীতল অনুভব করছেন রাজধানীবাসী। তবে হঠাৎ বৃষ্টিতে গণপরিবহনের যাত্রী ও সড়কে থাকা পথচারীরা কিছুটা ভোগান্তিতে পড়েছেন।

চৈত্রের শেষ থেকেই তাপপ্রবাহে নাকাল রাজধানীবাসী। ৫৪ জেলায় বয়ে যাচ্ছে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ। তীব্র গরমে জনজীবনে নাভিশ্বাস অবস্থা। অবশেষে বৃষ্টির দেখা মিলেছে। তবে এ সময়ের বৃষ্টি বেশি সময় স্থায়ী থাকবে না বলে আবহাওয়া অফিস সূত্র জানিয়েছে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদের সই করা এক সতর্কবার্তায় জানানো হয়, দেশের ওপর দিয়ে চলমান তাপপ্রবাহ আগামী তিন দিন অব্যাহত থাকতে পারে। এ তাপপ্রবাহ আরও বাড়তে পারে। জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বাড়তে পারে।

মৃদু থেকে মাঝারি ধরনের এই তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। বড় কোনো ঝড় হওয়া কিংবা বৃষ্টি না হওয়া পর্যন্ত দিনে ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে বলেও পূর্বাভাস আবহাওয়া অধিদফতরের।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত