ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

আসছে শৈত্যপ্রবাহ, নামবে তীব্র শীত

আসছে শৈত্যপ্রবাহ, নামবে তীব্র শীত

প্রায় কেটে গেছে ঘূর্ণিঝড় ফেথাইয়ের প্রভাব। তবে এই মাসের শেষ দিকে ধেয়ে আসছে একটি শৈত্যপ্রবাহ। ওই সময় নামবে তীব্র শীত। এমনই বার্তা দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের উপপরিচালক আয়েশা খাতুন বলেন, ফেথাই এর প্রভাব কেটে গেলেও শিগগিরই আসছে একটি শৈত্যপ্রবাহ। চলতি মাসের শেষের দিকে মৃদু বা মাঝারি ধরনের এই শৈত্যপ্রবাহ বাংলাদেশের ওপর দিয়ে বয়ে যেতে পারে। সে সময় দেশের তাপমাত্রা বেশ কমে যেতে পারে।

তিনি আরও বলেন, গত ২৪ ঘন্টায় দেশের বিভিন্ন স্থানে যে বৃষ্টিপাত হয়েছে তার মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে রাঙ্গামাটিতে। সেখানে ৩৫ মিলিমিটার রেকর্ড করা হয়েছে। আর ঢাকায় হয়েছে ১ মিলিমিটার।

আজকে দেশের সর্বোনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে দিনাজপুরে ১০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ঢাকায় ১৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের ওয়েবসাইটে সবশেষ আবহাওয়া বার্তায় বলা হয়েছে, উত্তর পশ্চিম বঙ্গোপসাগর ও এর আশপাশের এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি উত্তরপূর্ব দিকে এগিয়ে দুর্বল হয়ে উত্তর বঙ্গোপসাগর ও এর আশপাশের এলাকায় লঘুচাপে পরিণত হয়। এরপর এটি গুরুত্বহীন হয়ে পড়ে। এর প্রভাবে ঢাকা, সিলেট ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও গুড়ি গুড়ি বৃষ্টি হতে পারে। দেশের অন্যান্য স্থানের আকাশ কিছুটা মেঘলাও থাকতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে।

তবে আকাশ মেঘলা থাকলেও নৌ চলাচল স্বাভাবিক রয়েছে বলে জানিয়েছে বিআইডব্লিউটি।

  • সর্বশেষ
  • পঠিত