ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩১ মিনিট আগে
শিরোনাম

মন্ত্রিত্বে হ্যাটট্রিক করলো যেসব জেলা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৮ জানুয়ারি ২০১৯, ১১:২৩

মন্ত্রিত্বে হ্যাটট্রিক করলো যেসব জেলা

গতকাল সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ নতুন মন্ত্রিসভার ৪৭ জন সদস্য শপথ গ্রহণ করেছেন। এবারের নতুন মন্ত্রিসভায় বাদ পড়েছেন প্রায় ১০ বছর ধরে থাকা মন্ত্রীরা। এছাড়াও দেশের ২৯টি জেলা থেকে কোনো সাংসদই এবারের মন্ত্রিসভায় জায়গা পাননি। অন্যদিকে টানা তৃতীয়বারের মতো ১৭টি জেলা থেকে মন্ত্রিপরিষদে স্থান পেয়েছেন সাংসদরা।

ঢাকা

অনেকটা অবধারিতভাবেই ঢাকা জেলা থেকে কেউ না কেউ মন্ত্রিপরিষদে জায়গা পান। এবারও এই জেলার চারজন সাংসদ মন্ত্রিসভার সদস্য হয়েছেন। এর মধ্যে ঢাকা-১২ আসনের আসাদুজ্জামান খাঁন কামাল স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্বেই বহাল থাকছেন। অন্যদিকে ঢাকা-৩ এর নসরুল হামিদ, ঢাকা-১৫ এর কামাল আহমেদ মজুমদার ও ঢাকা-১৯ এর মো. এনামুর রহমান প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। এর আগে ২০০৮ ও ২০১৪ সালের মন্ত্রিসভাতেও ঢাকা জেলার একাধিক জনপ্রতিনিধি স্থান পেয়েছেন।

চট্টগ্রাম

চট্টগ্রাম জেলাও এবার মন্ত্রিত্বে হ্যাটট্রিক করেছে। এই জেলা থেকে ৩ জন সাংসদ মন্ত্রিপরিষদের সদস্য হিসেবে শপথ নিয়েছেন। তাদের মধ্যে ২ জনই পূর্ণমন্ত্রী। চট্টগ্রাম-১৩ আসনের সাইফুজ্জামান চৌধুরী জাবেদ ও চট্টগ্রাম-৭ আসনের হাছান মাহমুদ পূর্ণমন্ত্রীর দায়িত্ব নিয়েছেন। অন্যদিকে মহিবুল হাসান চৌধুরী নওফেল শিক্ষা উপমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন।

সিলেট

সিলেট থেকে প্রায় সব সরকারের আমলেই কেউ না কেউ মন্ত্রী হন। আওয়ামী লীগের টানা তিন মেয়াদেও এই জেলা থেকে জনপ্রতিনিধিরা মন্ত্রিসভায় স্থান পেয়েছেন। সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের ছোট ভাই এ কে আবদুল মোমেন এবার পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন। অন্যদিকে ইমরান আহমেদ প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন।

দিনাজপুর

দিনাজপুর জেলা থেকে এবার মন্ত্রিসভায় স্থান পেয়েছেন খালিদ মাহমুদ চৌধুরী। আওয়ামী লীগের এর আগের দুই মেয়াদেও মন্ত্রী পেয়েছিল দিনাজপুরবাসী।

লালমনিরহাট

লালমনিরহাট-২ এর নুরুজ্জামান আহমেদ এবার মন্ত্রিসভার সদস্য হয়েছেন। এর আগে জি এম কাদের এই জেলা থেকে মন্ত্রী হয়েছিলেন।

গোপালগঞ্জ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা টানা তৃতীয়বারের মতো এই জেলা থেকে সাংসদ নির্বাচিত হয়েছেন। এক্ষেত্রে দেশের বাকী সব জেলার থেকে এগিয়ে আছে গোপালগঞ্জ। টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী পেলেন এই জেলার মানুষ।

যশোর

যশোরবাসীও টানা তৃতীয়বারের মতো মন্ত্রী পেয়েছে। এই জেলার সাংসদ স্বপন ভট্টাচার্য্য প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন।

কুমিল্লা

প্রায় সব সরকারের সময়ই কুমিল্লা জেলা থেকে কেউ না কেউ মন্ত্রিসভায় স্থান পান। আওয়ামী লীগের টানা তিন মেয়াদেও এর ব্যত্যয় ঘটেনি। এই জেলার সাংসদ আ হ ম মোস্তফা কামাল এবার অর্থমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন। আর স্থানীয় সরকার মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন এই জেলার আরেক সাংসদ মো. তাজুল ইসলাম।

জামালপুর

জামালপুর-১ আসনের সাংসদ মুরাদ হাসান এবার প্রতিমন্ত্রীর পদ পেয়েছেন। এ নিয়ে টানা তিনবার মন্ত্রী পেল জামালপুরবাসী।

এই জেলাগুলো ছাড়াও টানা তৃতীয়বারের মতো মন্ত্রী পেয়েছে গাজীপুর, টাঙ্গাইল, নরসিংদী, ময়মনসিংহ, নাটোর, সুনামগঞ্জ, ব্রাহ্মনবাড়িয়া, চাঁদপুর ও নোয়াখালী জেলার মানুষ।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত