ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৯ মিনিট আগে
শিরোনাম

ঝালকাঠিতে ডায়ারিয়ার প্রকোপ

  ঝালকাঠি প্রতিনিধি

প্রকাশ : ২১ এপ্রিল ২০১৯, ১৫:৫৪

ঝালকাঠিতে ডায়ারিয়ার প্রকোপ

ঝালকাঠিতে তীব্র তাপদাহে ডায়রিয়ার প্রকোপ দেখা দিয়েছে। কয়েক দিনের গরমে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে অসংখ্য মানুষ। ডায়রিয়া ওয়ার্ডে চিকিৎসক না থাকায় রোগীদের সেবা দিতে হিমশিম খাচ্ছেন সেবিকারা।

গত ২১ দিনে ঝালকাঠি সদরসহ জেলার অন্য ৩টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেও ডায়রিয়া রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে আশঙ্কাজনক হারে। ডায়রিয়া ওয়ার্ডের বিছানায় স্থান সংকুলন না হওয়ায় মেঝে ও বারান্দায়ও চিকিৎসা নিতে হচ্ছে এসব রোগীকে।

এদিকে হাসপাতালগুলোতে চাহিদার তুলনায় সরবরাহ কম থাকায় বাইরে থেকে স্যালাইন ও ওষুধ কিনতে হচ্ছে রোগীদের।

সরেজমিনে দেখা গেছে, ঝালকাঠি সদর হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে ১৬টি বেড থাকলেও রোগী রয়েছে ৩৩ জন। এ হাসপাতালে গত ১ এপ্রিল থেকে ২১ এপ্রিল পর্যন্ত ডায়ারিয়া আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছেন প্রায় ৭শ’ জন রোগী। প্রতিদিন ৩৫ থেকে ৪০ জন ডায়রিয়ার রোগী চকিৎসা নিচ্ছেন। গত শনিবার সকাল থেকে রোববার সকাল ৮টা পর্যন্ত ৪৯ জন রোগী ভর্তি হয়েছে। বেডের অপ্রতুলতায় তারা মেঝেতে অবস্থান করছেন।

এছাড়া জেলার নলছিটি, রাজাপুর ও কাঠাঁলিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেও ডায়রিয়ার রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

ঝালকাঠি সদর হাসপাতালের আবাসিক চিকিৎসক মো. গোলাম ফরহাদ জানান, গত কয়েক দিনে রোগীর চাপ বেশি থাকার কারণে সকল রোগীকে শতভাগ ওষুধ সরবরাহ করা সম্ভব হচ্ছে না। তবে প্রাথমিকভাবে রোগীদেরকে প্রয়োজনীয় স্যালাইন ও ওষুধ সরবরাহ করা হচ্ছে বলেও জানান তিনি।

এ ব্যাপারে ঝালকাঠির সিভিল সার্জন, শ্যামল কৃষ্ণ হাওলাদার বলেন, ডায়রিয়ার রোগীদের জন্য প্রয়োজনীয় স্যালাইন ও ওষুধ সরবরাহ করা হচ্ছে। গরমে পঁচাবাসি খাবার পরিহার করে পর্যাপ্ত বিশুদ্ধ পানি, ঠাণ্ডা ও স্বাস্থ্যসম্মত খাবার খেতে এবং সেই সাথে তীব্র রোদে প্রয়োজন ছাড়া ঘর থেকে বাইরে বের না হওয়ার পরামর্শ দিয়েছেন সিভিল সার্জন।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত