ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

বন্যা মোকাবেলায় ৪৪৮ নদী-খাল খনন : পানিসম্পদ প্রতিমন্ত্রী

  বরিশাল প্রতিনিধি

প্রকাশ : ০৫ অক্টোবর ২০১৯, ১৬:৪০

বন্যা মোকাবেলায় ৪৪৮ নদী-খাল খনন : পানিসম্পদ প্রতিমন্ত্রী

পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম এমপি বলেছেন, বন্যা মোকাবেলায় দেশের ৬৪ জেলার ৪৪৮টি নদী-খাল খনন করা হচ্ছে। আরো ৫শ’ নদী-খাল খননের প্রকল্প হাতে নেয়া হবে। এগুলো বাস্তবায়ন হলে দেশে আগামীতে বন্যার প্রভাব কমবে।

শনিবার সকালে বরিশাল ক্লাব মিলনায়তনে সুবিধাবঞ্চিত মেধাবী শিক্ষার্থীদের মাঝে আর্থিক অনুদান বিতরণ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী আরো বলেন, পার্শ্ববর্তী দেশের অতিবৃষ্টির পানি আমাদের দেশের নদ-নদী হয়ে বঙ্গোপসাগরে যায়। কিন্তু নদী-খালের নাব্যতা না থাকায় ওই পানিতে গ্রামের পর গ্রাম প্লাবিত হয়। এ কারণে দেশের নদী-খালের নাব্যতা বাড়ানোর উদ্যোগ নেয়া হয়েছে। প্রথম দফায় ৪৪৮টি নদী-খাল খনন করা হচ্ছে।

দ্বিতীয় দফায় আরা ৫শ’ নদী-খাল খননের উদ্যোগ নেয়া হবে। এই প্রকল্প বাস্তবায়িত হলে দেশে আগামীতে বন্যা ও ক্ষয়ক্ষতি তুলনামূলক কমবে বলে আশা প্রতিমন্ত্রীর।

এসময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান ও পুলিশ সুপার সাইফুল ইসলামসহ অন্যান্যরা।

এর আগে বরিশাল ক্লাব মিলনায়তনে ২০১৯ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত সুবিধাবঞ্চিত ৬০ মেধাবী শিক্ষার্থীদের মাঝে বৃত্তি প্রদান করেন পানিসম্পদ প্রতিমন্ত্রী। বেসরকারি সংস্থা আশার উদ্যোগে প্রতিজনকে ১১ হাজার টাকা করে মোট ৬ লাখ ৬০ হাজার টাকার শিক্ষা বৃত্তি দেয়া হয়েছে।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত