ঢাকা, মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬ আপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ০৫ সেপ্টেম্বর ২০১৯, ২২:২০

প্রিন্ট

কাঠের বদলে গ্যাস পেল বিজিবি

কাঠের বদলে গ্যাস পেল বিজিবি
অনলাইন ডেস্ক

জ্বালানি হিসেবে এতদিন কাঠ ব্যবহার করতে হতো বর্ডার গার্ড বাংলাদেশের। এবার এলপি গ্যাস ব্যবহারের অনুমতি পেয়েছে তারা। বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) এ সংক্রান্ত একটি আদেশ জারি করেছে অর্থ মন্ত্রণালয়।

অর্থ বিভাগের আদেশে বলা হয়, বর্ডার গার্ড বাংলাদেশ বেতন ও ভাতাদি আদেশ, ২০১৫ এ ‘জ্বালানি কাঠভাতা’র পরিবর্তে ‘এলপি গ্যাস’ করা হলো। একই সঙ্গে ভাতার হার বাড়িয়ে ২৯৩ টাকা ৩৩ পয়সা করা হলো।

জানা গেছে, জ্বালানি কাঠভাতা বাবদ বিজিবির জন্য বর্তমানে বার্ষিক খরচ ১০ কোটি ৫৬ লাখ টাকা বরাদ্দ রয়েছে। এলপি গ্যাসের বরাদ্দ দেয়া হলে এ অর্থের পরিমাণ দাঁড়াবে ১৮ কোটি ২৩ লাখ টাকা। এ হিসাবে অতিরিক্ত প্রয়োজন হবে ৭ কোটি ৬৬ লাখ টাকা।

সংশ্লিষ্ট বিভাগের এক পর্যালোচনায় দেখা যায়, বর্তমানে বিজিবি সদস্যরা জনপ্রতি দৈনিক ৩ পাউন্ড অর্থাৎ ১ দশমিক ৩৬০ কেজি হিসাবে মাসে ৪০ দশমিক ৮০০ কেজি জ্বালানি কাঠের ভাতা পাচ্ছেন। সীমান্ত ফাঁড়িতে কর্মরত বিজিবি সদস্যদের জন্য মাসিক জ্বালানি কাঠভাতা ৫২ টাকা ছিল। পরবর্তীতে এ ভাতা বৃদ্ধি করে ১৭০ টাকা নির্ধারণ করা হয়।

বর্তমানে বিজিবির মোট সদস্য সংখ্যা ৫১ হাজার ৮৮২ জন। জনপ্রতি মাসিক জ্বালানি কাঠভাতা ১৭০ টাকা হিসাবে এ জনবলের জন্য জ্বালানি কাঠভাতা বাবদ বছরে বর্তমানে সরকারের ব্যয় হচ্ছে ১০ কোটি ৫৬ লাখ ৫৭ হাজার ৭২০ টাকা। অপরদিকে এ জনবলের জন্য এলপি গ্যাস বরাদ্দ দেয়া হলে বছরে প্রয়োজন হবে ১৮ কোটি ২৩ লাখ ১৮ হাজার ৪০০ টাকা।

বাংলাদেশ জার্নাল/এমএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত