ঢাকা, সোমবার, ১২ এপ্রিল ২০২১, ২৯ চৈত্র ১৪২৭ আপডেট : ২৯ মিনিট আগে

প্রকাশ : ০৮ মার্চ ২০২১, ১৬:৪৫

প্রিন্ট

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা

পূর্বের জিপিএ বহালের দাবিতে উপাচার্যের কার্যালয়ের সামনে অবস্থান

পূর্বের জিপিএ বহালের দাবিতে উপাচার্যের কার্যালয়ের সামনে অবস্থান
ছবি: প্রতিনিধি

ঢাবি প্রতিনিধি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২০২১ সেশনে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় পূর্বের জিপিএ বহাল রাখার দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রশাসনিক ভবনের মূল ফটকে অবস্থান নিয়েছে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।

সোমবার সকাল পৌনে বারোটায় ঢাবির প্রশাসনিক ভবনের মূল ফটকে অবস্থান নেন তারা। এর আগে সকাল সাড়ে এগারোটায় পিসিএস থেকে মিছিলে সন্ত্রাস বিরোধী রাজু ভাস্বকর্যে এসে সংক্ষিপ্ত সমাবেশে করেন তারা।

সমাবেশে শিক্ষার্থীরা বলেন, অটোপাশে ১৪ লাখ শিক্ষার্থী পাশ করার পর ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ভর্তি পরীক্ষায় জিপিএ বাড়ানোর সিদ্ধান্ত নেয়। আমরা এর বিরুদ্ধে গত ১৮ ফেব্রুয়ারি থেকে প্রতিবাদ করে আসছি। উপাচার্য বরাবর স্মারকলিপি দিয়েছি। তিনি (উপাচার্য) বলেছিলেন, ‘তোমাদের দাবি মানা হবে।’ কিন্তু তিনি আমাদের কথা রাখলেন না। তাই আজ আমাদের এই অবস্থান কর্মসূচি।

সমাবেশ শেষে তারা মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে গিয়ে অবস্থান নেন। দাবি না মানা পর্যন্ত অবস্থান কর্মসূচি চালিয়ে যাবেন বলে ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা।

ভর্তিচ্ছু আবেদনকারীদের ন্যূনতম যোগ্যতা হিসেবে ‘ক’ ইউনিটের জন্য মাধ্যমিক ও সমমান এবং উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৮.৫ (আলাদাভাবে জিপিএ ৩.৫), ‘খ’ ইউনিটের জন্য জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৮.০ (আলাদাভাবে ৩.০), ‘গ’ ইউনিটের জন্য জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৮.০ ( আলাদাভাবে ৩.৫), ‘ঘ’ ইউনিটের জন্য মানবিক শাখার ক্ষেত্রে জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৮.০ (আলাদাভাবে ৩.০) ও বিজ্ঞান শাখার ক্ষেত্রে জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৮.৫ (আলাদাভাবে ৩.৫) এবং ‘চ’ ইউনিটের জন্য জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৭.০ (আলাদাভাবে জিপিএ ৩.০) নির্ধারণ করে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এই নূন্যতম যোগ্যতায় আজ বিকেল চারটা থেকে আবেদন শুরু হবে।

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত