ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৭ মিনিট আগে
শিরোনাম

গোপালগঞ্জ বিশ্ববিদ্যালয়ের ছাত্রীকে গণধর্ষণ: ৪ দফা দাবি শিক্ষার্থীদের

  গোপালগঞ্জ প্রতিনিধি

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০২২, ১৭:০৫  
আপডেট :
 ২৫ ফেব্রুয়ারি ২০২২, ১৭:৪৪

গোপালগঞ্জ বিশ্ববিদ্যালয়ের ছাত্রীকে গণধর্ষণ: ৪ দফা দাবি শিক্ষার্থীদের
ছবি: প্রতিনিধি

গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্রীকে ‘সংঘবদ্ধ ধর্ষণের’ ঘটনার প্রতিবাদ ও ৪ দফা দাবিতে সংবাদ সম্মেলন করেছে আন্দোলনরত শিক্ষার্থীরা। এদিকে গণধর্ষণের ঘটনায় দাষীদের গ্রেপ্তারের দাবিতে আজও বিশ্ব‌বিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ করে শিক্ষার্থীরা।

শুক্রবার বেলা ১টার দিকে প্রশাসনিক ভবনের সামনে সংবাদ সম্মেলন করেন শিক্ষার্থীরা। এ সময় তারা ৪টি দাবির কথা তুলে ধরেন। সংবাদ সম্মেলনে লিখিত দাবি জানান বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী আব্দুল্লাহ আল রাজু।

শিক্ষার্থীদের দাবিগুলো হলো:

  • ধর্ষকদের অবিলম্বে গ্রেপ্তার করে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে।
  • বিশ্ববিদ্যালয় ও এর আশপাশের এলাকায় বসবাস করা শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।
  • ছাত্রীকে গণধর্ষণের ঘটনায় বৃহস্পতিবার আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলাকারীদের বিচার করতে হবে।
  • গণধর্ষণের ঘটনা সম্পর্কিত সব বিষয় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রধানমন্ত্রীকে অবহিত করবেন।

এদিকে বিশ্ববিদ্যালয়ে শিক্ষকরা এ ঘটনার পরবর্তী করণীয় বিষয়ে মতবিনিময় সভা করেছেন। শুক্রবার বেলা ১১টার দিকে ভি‌সির রুমে এ সভা অনুষ্ঠিত হয়। এ সময় ভিসি প্রফেসর এ কিউ এম মাহবুব, প্রক্টর রাজিউর রহসানসহ শিক্ষক সমিতির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এর আগে বেলা ১১টায় বিভিন্ন স্থান থেকে শিক্ষার্থীরা এসে জড়ো হন বিশ্ববিদ্যালয় কাম্পাসে। পরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের নিচে অবস্থান নেন। এ সময় বিচার ও দোষীদের গ্রেপ্তারের দাবিতে স্লোগানে স্লোগানে ক‌ম্পিত হয়ে ওঠে পুরো ক্যাস্পাস।

আরও পড়ুন: আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলা, প্রক্টরের গাড়ি ভাঙচুর

এছাড়া বিকাল ৪টা থেকে প্রশাসনিব ভবনের সমানে অবস্থান কর্মসূচি এবং সন্ধ্যা ৬টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মশাল মিছিলের আয়োজন করেছে আন্দোলনরত শিক্ষার্থীরা।

উল্লেখ্য, বুধবার (২৩ ফেব্রুয়ারি) রাত ৯টা ২৫ মিনিটের দিকে দলবদ্ধ ধর্ষণের শিকার ওই শিক্ষার্থী তার বন্ধুর সাথে গোপালগঞ্জ সদর উপজেলার নবীনবাগস্থ হেলিপ্যাড থেকে হেঁটে বের হচ্ছিলেন। এ সময় ৭/৮ যুবক একটি ব্যাটারিচালিত ইজিবাইকে তাদের তুলে নিয়ে হ্যালিপাডের পাশে নির্মাণাধীন গোপালগঞ্জ জেলা প্রশাসন স্কুল ও কলেজের বারান্দায় যায়। ওই ছাত্রীর সাথে থাকা তার বন্ধুকে মারধর ও শিক্ষার্থীকে গণধর্ষণ করে।

পরে খবর পেয়ে অন্যান্য শিক্ষার্থীরা তাদের উদ্ধার করে। ওই ছাত্রীকে প্রথমে গোপালগঞ্জ সদর হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরে তাকে উন্নত চিকিৎসার জন্য খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। রাতেই বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রাজিউর রহমান গোপালগঞ্জ সদর থানায় অজ্ঞাতনামাদের আসামি করে একটা মামলা দায়ের করেন।

আরও পড়ুন: বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীকে দলবদ্ধ ধর্ষণ: সড়ক অবরোধ, আটক ৩

ঘটনার প্র‌তিবাদে গতকাল বহস্প‌তিবার সকাল থেকেই ঢাকা-খুলনা মহাসড়ক অবরোধ করে রাখে শিক্ষার্থীরা। পরে বিকালে প্রশাসনের সাথে সমঝোতা বৈঠক হবার পর অবরোধ তুলে নেয়া হয়। কিন্তু কিছু শিক্ষার্থী সড়ক থেকে না সড়লে বরিহাগতদের হামলায় ৮ থেকে ১০ জন শিক্ষার্থী আহত হন।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত