ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

প্রশ্নকর্তা ও মডারেটর নিয়োগে আরও সতর্ক হওয়ার পরামর্শ শিক্ষামন্ত্রীর

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৯ নভেম্বর ২০২২, ২১:৪৭  
আপডেট :
 ০৯ নভেম্বর ২০২২, ২১:৪৯

প্রশ্নকর্তা ও মডারেটর নিয়োগে আরও সতর্ক হওয়ার পরামর্শ শিক্ষামন্ত্রীর
শিক্ষামন্ত্রী দীপু মনি। ছবি: সংগৃহীত

পাবলিক পরীক্ষায় প্রশ্নকর্তা ও মডারেটর নিয়োগে আরও সতর্ক হওয়ার পরামর্শ দিয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, আমরা কাকে প্রশ্নকর্তা ও মডারেটর হিসেবে দায়িত্ব দিচ্ছি সে ক্ষেত্রে আরও সতর্ক হতে হবে। বোর্ডগুলোকেও আরও সতর্ক হতে হবে। চলমান এইচএসসির বাংলা বিষয়ের প্রশ্ন নিয়ে যে বিতর্ক উঠেছে তা কারা করেছেন এরই মধ্যে চিহ্নিত করেছি। এই বিষয়ে তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

বুধবার জাতীয় জাদুঘরে কবি সুফিয়া কামাল অডিটোরিয়ামে ‘৭১ এ গণহত্যার জাতিসংঘের স্বীকৃতি চাই’ শীর্ষক আলোচনা সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

গত রোববার সারা দেশে এইচএসসি বাংলা প্রথম পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়। ঢাকা বোর্ডের ‘কাসালাং’ সেটের নাটক-সিরাজউদ্দৌলা অংশের ১১ নং প্রশ্নে সাম্প্রদায়িক বিষয়টি উঠে আসে।

দীপু মনি বলেন, আমাদের তদন্ত চলছে। এটা কী অবহেলাজনিত না ইচ্ছাকৃতভাবে করা হয়েছে এটা দেখা অবশ্যই দরকার। সেই বিষয়ে তদন্ত চলছে। যদি অবহেলা থাকে কিংবা ইচ্ছাকৃত হয় দুটির কোনোটিই ছেড়ে দেয়ার সুযোগ নেই। আমরা সে মোতাবেক ব্যবস্থা গ্রহণ করবো।

মন্ত্রী বলেন, এখন প্রশ্নের পুরো প্রক্রিয়ায় প্রশ্ন একজন সেট করেন, আর একজন মডারেট করেন। এরপর কিন্তু পরীক্ষার্থীদের হাতে পৌঁছাবার আগ পর্যন্ত এটা কারও দেখার সুযোগ থাকে না।

তদন্ত প্রতিবেদনের আলোকে ব্যবস্থা নেয়া হবে জানিয়ে মন্ত্রী বলেন, তদন্ত প্রতিবেদন আসলে সিদ্ধান্ত নেবো অভিযুক্তদের বিরুদ্ধে কী ধরনের ব্যবস্থা নেয়া হবে।

বাংলাদেশ জার্নাল/রাজু

  • সর্বশেষ
  • পঠিত