ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

ছাত্ররাজনীতি বন্ধে আপিলে সহায়তা করবে বুয়েট শিক্ষক সমিতি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৮ এপ্রিল ২০২৪, ২১:৫৮

ছাত্ররাজনীতি বন্ধে আপিলে সহায়তা করবে বুয়েট শিক্ষক সমিতি
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ছাত্ররাজনীতি নিয়ে উদ্ভূত পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করেছে শিক্ষক সমিতি।

সোমবার গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ উদ্বেগের কথা উল্লেখ করা হয়। সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. মিজানুর রহমান এবং সাধারণ সম্পাদক অধ্যাপক ড. এ. কে. এম. মনজুর মোরশেদ বিশ্ববিদ্যালয়টিতে ছাত্ররাজনীতির বিষয়ে দেয়া উচ্চ আদালতের রায়ের বিপক্ষে আপিল আবেদনে সহায়তারও আশ্বাস দেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৮ মার্চ থেকে উদ্ভূত ঘটনাবলিতে (রাত্রি দ্বিপ্রহরে একটি ছাত্রসংগঠনের কেন্দ্রীয় নেতৃবৃন্দের বুয়েট ক্যাম্পাসে অনাহূত আগমন, সাধারণ শিক্ষার্থীদের বিক্ষোভ, ছাত্রকল্যাণ পরিচালকের পদত্যাগ দাবি, সংশ্লিষ্ট কয়েকজন বুয়েট ছাত্রের বহিষ্কার দাবি, উপাচার্য মহোদয়সহ বিশ্ববিদ্যালয়ের সিনিয়র শিক্ষকদের সঙ্গে যথাযথ আচরণ না করা, টার্ম-ফাইনাল পরীক্ষা বর্জন, ১ এপ্রিল হাইকোর্ট কর্তৃক বুয়েটে রাজনীতি নিষিদ্ধে জারিকৃত আদেশ স্থগিতকরণ, শিক্ষার্থীদের অব্যাহত আন্দোলন এবং একাডেমিক কার্যক্রমে স্থবিরতা) বুয়েট শিক্ষক সমিতি (প্রবিশিস) উদ্বেগ প্রকাশ করছে। পাশাপাশি শিক্ষক সমিতির পক্ষ থেকে কিছু পর্যবেক্ষণও দেয়া হয়।

এতে বলা হয়, প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসসহ শিক্ষক-শিক্ষার্থী-কর্মকর্তা-কর্মচারীদের নিরাপত্তার দায়িত্ব রেজিস্ট্রারের। সবার নিরাপত্তা সুনিশ্চিতে রেজিস্ট্রারের মাধ্যমে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য কর্তৃপক্ষের নিকট জোর দাবি জানানো যাচ্ছে। নিষিদ্ধ-ঘোষিত সংগঠনের ইমেইল প্রেরণ শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে উদ্বেগ বাড়িয়েছে। এ বিষয়ে জাতীয় আইন-প্রয়োগকারী সংস্থাসমূহের দৃষ্টি আকর্ষণের আহ্বান জানায় শিক্ষক সমিতি।

এছাড়া সাংগাঠনিক রাজনৈতিক কর্মকাণ্ড নিষিদ্ধ করে দেয়া জরুরি বিজ্ঞপ্তির কার্যকারিতা স্থগিত করার যে রায় গত ১ এপ্রিল হাইকোর্টে দিয়েছেন, তার বিপরীতে আপিল করার বিষয়েও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে পদক্ষেপ নেয়ার আহ্বান জানায় সমিতি। এতে শিক্ষক সমিতি সব ধরনের সহযোগিতা করতে প্রস্তুত রয়েছে বলেও জানানো হয়।

অপর এক পর্যবেক্ষণে শিক্ষক সমিতি জানায়, ২০১৯-পরবর্তী বিগত বছরগুলোতে বুয়েটে শিক্ষা-কার্যক্রম অবাধে চলেছে এবং সুষ্ঠু একাডেমিক পরিবেশ বজায় ছিল। একটি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার পরিবেশ বজায় রাখা, নিরাপদ রাখা, বিদ্যাচর্চা অক্ষুণ্ণ রাখা আমাদের সবার দায়িত্ব। শিক্ষক সমিতি এমন পরিবেশই প্রত্যাশা করে। এমতাবস্থায় বর্তমান অচলাবস্থা নিরসন এবং স্বাভাবিক একাডেমিক কার্যক্রম চালুর জোর দাবি জানায় শিক্ষক সমিতি।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত