ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৬ মিনিট আগে
শিরোনাম

রাকসু আন্দোলন মঞ্চের ১৭ দফা দাবি

  রাবি প্রতিনিধি

প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:০৬

রাকসু আন্দোলন মঞ্চের ১৭ দফা দাবি

রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (রাকসু) আন্দোলন মঞ্চ ১৭ দফা দাবি জানিয়েছেন। মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের পিছনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানান নেতাকর্মীরা।

তাদের দাবিগুলোর মধ্যে- নিরপেক্ষ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (রাকসু) নির্বাচনের আয়োজন করতে হবে। বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, ডিন, সিন্ডিকেট, সিনেট, শিক্ষকদের দলীয় স্টিয়ারিং কমিটি, কর্মকর্তা ও কর্মচারী ইউনিয়নের নির্বাচনের মতো নিয়মতান্ত্রিক পন্থায় রাকসু এবং হল সংসদ নির্বাচনকেও নিয়মিতকরণ এবং নির্বাচনের তারিখ বিশ্ববিদ্যালয়ের বাৎসরিক কর্মপরিকল্পনার অর্ন্তভুক্ত করে নির্ধারিত সময়ে নির্বাচনের ব্যবস্থা রাখতে হবে, নির্বাচিত কেন্দ্রীয় ছাত্র সংসদ এবং রেজিস্ট্রার্ড গ্র্যাজুয়েট নির্বাচনের মাধ্যমে প্রতিনিধি নির্বাচিত করে পূর্ণাঙ্গ সিনেট কার্যকর করতে হবে এবং প্রশাসনিক কার্যক্রমকে জবাবদিহিতামূলক কাঠামোর পরিচালনা করার ব্যবস্থা নিশ্চিত করতে হবে, বৈধভাবে হলসমূহে ভর্তিকৃত শিক্ষার্থীদের আবাসিকতা নিশ্চিতকরণ ও সিট বরাদ্দের ব্যবস্থা করতে হবে, প্রশাসনিক উদ্যোগে আবাসিক হলসমূহে সকল ধরণের রাজনৈতকি ব্লক নিষিদ্ধ করতে হবে।

ভীতিমুক্ত পরিবেশ সৃষ্টির মাধ্যমে শিক্ষার্থীদের নিজ নিজ কক্ষে নিরাপদে অবস্থান এবং পড়ালেখার পরিবেশ নিশ্চিত করতে হবে, প্রতিটি আবাসিক হলের ডাইনিং এবং ক্যান্টিনসমূহে খাবারের মান বৃদ্ধি করতে হবে, খাবারের মূল্য কমিয়ে ভর্তুকির ব্যবস্থা করতে হবে এবং নিরাপদ পানি সরবরাহের ব্যবস্থা করতে হবে, প্রতিটি আবাসিক হলে পাঠবান্ধব স্টাডি রুম, টিভি রুম, বিনোদন রুম, কম্পিউটার ল্যাব, ইনডোর গেমস রুম, অডিটোরিয়াম এবং হালনাগাদ গ্রন্থ সমৃদ্ধ আধুনিক গ্রন্থাগারের ব্যবস্থা নিশ্চিত করা, বিশ্ববিদ্যালয় পরিষ্কার পরিচ্ছন্ন রাখা, উন্নত চিকিৎসার ব্যবস্থা, সান্ধ্য কোর্স বাতিল শিক্ষার্থীদের নিরাপত্তাসহ এমন সতেরোটি দাবি উত্থাপন করা হয়।

সংবাদ সম্মেলনে অধ্যাপক আমিরুল ইসলাম কনক বলেন, একটি বিশ্ববিদ্যালয় কতটা তার প্রশাসনিক কার্যক্রমে সফল তা নির্ভর করে কার্যকরী ছাত্র সংসদের ওপর। তাই ছাত্র রাজনীতি বিশ্ববিদ্যালয় পর্যায়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু বর্তমানে ছাত্র রাজনীতি বলতে যারা ক্ষমতায় থাকে তাদের প্রতি লেজুরবৃত্তি করা। তবে ছাত্র রাজনীতি বলতে শিক্ষার্থীদের লিডারশীপ তৈরি, শিক্ষার্থীদের অধিকার, বিভিন্ন ধরনের সাংস্কৃতিক কর্মকাণ্ড, কো-কারিকুলাম নিয়ে কাজ করাকে বুঝায়। তাই ছাত্র রাজনীতি বলতে শুধুমাত্র নেতা হওয়া আর সংসদ সদস্য হয়ে আইন পাশ করানো নয়। তাই আমি মনে করি দেশ পরিচালনা, গুরুত্বপূর্ণ সিন্ধান্ত, রাজনৈতিক চর্চা ও শিক্ষার্থীদের অধিকার নিয়ে কাজ করার জন্য রাকসু অবশ্যক।

এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের সহকারী অধ্যাপক আমিরুল ইসলাম কনক, নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক গোলাম ফারুক টুকু, রাকসু আন্দোলন মঞ্চের সম্বন্বয়ক আব্দুল মজিদ অন্তরসহ সংগঠনের অন্যান্য নেতাকর্মীরা।

বাংলাদেশ জার্নাল/জেডআই

  • সর্বশেষ
  • পঠিত