ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

রাজশাহী বোর্ডের পাঁচ পদে প্রেষণে নিয়োগে নিষেধাজ্ঞা

  রাজশাহী প্রতিনিধি

প্রকাশ : ১০ জুন ২০১৯, ১৮:০৩

রাজশাহী বোর্ডের পাঁচ পদে প্রেষণে নিয়োগে নিষেধাজ্ঞা

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের সচিবসহ পাঁচটি পদে প্রেষণে নিয়োগ বা পদায়নের ওপর অস্থায়ী নিষেধাজ্ঞা জারি করেছেন আদালত। এই নিষেধাজ্ঞার চিঠি রোববার আদালত থেকে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব ও রাজশাহী বোর্ডের চেয়ারম্যানের কাছে পাঠানো হয়েছে।

সচিব ছাড়াও অন্য চারটি পদ হলো- পরীক্ষা নিয়ন্ত্রক, কলেজ পরিদর্শক, উপ-পরিচালক (হিসাব ও নিরীক্ষা) এবং বিদ্যালয় পরিদর্শক। দীর্ঘ দিন ধরেই এসব পদে বিভিন্ন কলেজের শিক্ষকদের প্রেষণে নিয়োগ দিয়ে আসছিল শিক্ষা মন্ত্রণালয়। তবে এই নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে গত বছরের ২৯ নভেম্বর আদালতে মামলা করেন আবু আসলাম নামে একজন আইনজীবী। এতে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব ও বোর্ড চেয়ারম্যানকে বিবাদী করা হয়। গত ২৬ মে মামলার শুনানি অনুষ্ঠিত হয়।

মামলার বাদীর আইনজীবী লোকমান আলী জানান, উভয়পক্ষের শুনানী শেষে আদালত ওই পাঁচ গুরুত্বপূর্ণ পদে অস্থায়ী নিষেধাজ্ঞার আদেশ দেন। আদালতের আদেশে মূল মোকদ্দমা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত এসব পদে প্রেষনে নিয়োগ বা পদায়ন না করার জন্য মামলার বিবাদীদের নির্দে দেয়া হয়েছে।

আইনজীবী আবু আসলামের মামলার বাদির আরজিতে বলা হয়েছিল, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধ্যাদেশে-১৯৬১ মোতাবেক শিক্ষাবোর্ড একটি স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান। সচিব, পরীক্ষা নিয়ন্ত্রক, কলেজ পরিদর্শক, উপ-পরিচালক ও বিদ্যালয় পরিদর্শক পদসমূহ শিক্ষাবোর্ডের নিজস্ব পদ। নিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমে শিক্ষাবোর্ড এসব পদে নিয়োগ দেবে। কিন্তু অজ্ঞাত কারণে দীর্ঘদিন ধরেই বিভিন্ন কলেজের শিক্ষকদেরকে প্রেষণে বদলির মাধ্যমে ওই পাঁচ পদে পদায়ন করা হয়েছে। বিষয়টি অধ্যাদেশের লংঘন এবং আইনের পরিপন্থি। তাই জনস্বার্থে ওই মামলা করেন তিনি।

  • সর্বশেষ
  • পঠিত