ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

আইইউবিএটির ২৯তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৯ জানুয়ারি ২০২০, ১৫:১৫

আইইউবিএটির ২৯তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত

বর্ণাঢ্য আয়োজনের মধ্যে দিয়ে ২৯তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন করেছে এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি (আইইউবিএটি)। বৃহস্পতিবার ১৬ জানুয়ারি আইইউবিএটির ক্যাম্পাসে আয়োজিত এক অনুষ্ঠানে কেক কেটে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়।

সবার জন্য উচ্চ শিক্ষা মূলমন্ত্রের মধ্যে দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ও আইবিএ-এর সাবেক পরিচালক এবং শিক্ষাবিদ অধ্যাপক ড. এম আলিমউল্যা মিয়ান ১৯৯১ সালে স্বনামধন্য এই প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠা করেন।

আইইউবিএটির প্রতিষ্ঠার শুরু থেকেই জ্ঞান ভিত্তিক এলাকা উন্নয়নে কাজ করে যাচ্ছে। আইইউবিএটির দীর্ঘমেয়াদী পরিকল্পনা হচ্ছে প্রতিটি গ্রাম থেকে অন্তত একজন করে পেশাদারী গ্র্যাজুয়েট তৈরি করা।

বিগত বছরগুলোর ন্যায় এবারও আইইউবিএটি বিভিন্ন উৎসবের মধ্য দিয়ে প্রতিষ্ঠা বার্ষিকী পালিত হচ্ছে। প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আইইউবিএটির ভিসি অধ্যাপক ড. আবদুর রবের সভাপতিত্বে এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে অধ্যাপক ড. এম আলিমউল্যা মিয়ানকে স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি অধ্যাপক ড. হামিদা আখতার বেগম, প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মনিরুল ইসলাম, কৃষি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. শহীদুল্লাহ মিয়া, কলেজ অব আর্টস অ্যান্ড সাইন্স অনুষদের ডিন অধ্যাপক ড. আবুল খায়ের,রেজিস্টার অধ্যাপক মো. লুৎফর রহমানসহ অন্যান্য অধ্যাপকগণ।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মাসব্যাপী অনুষ্ঠানে মধ্যে রয়েছে- আইইউবিএটির প্রতিষ্ঠাতা অধ্যাপক ড. এম আলিমউল্যা মিয়ান এবং প্রথম উপ-উপাচার্য অধ্যাপক মাহমুদা খানমের রুহের মাগফেরাত কামনায় দোয়ার আয়োজন, সেমিনার, ওয়ার্কশপ ল্যাব প্রদর্শনী, স্প্রিং ২০২০ সেমিস্টারের শিক্ষার্থীদের নবীন বরণের অনুষ্ঠান, ট্যালেণ্ট হান্ট, জব ফেস্ট, অ্যালামনাই ডে, খেলাধুলার প্রতিযোগিতা এবং সাংষ্কৃতিক অনুষ্ঠানসহ নানান ধরনের প্রতিযোগিতার আয়োজন।

এই ক্যাম্পাসে ছয়টি অনুষদের অধীনে দশটি বিষয়ে ডিগ্রী দেওয়া হয়। ব্যাচেলার পর্যায়ে বিবিএ, সিভিল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, ইকোনমিকস, এগ্রিকালচার, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট, ইংলিশ এবং নার্সিং এছাড়াও মাস্টার্স পর্যায়ে এমবিএ বিষয়ে পড়ানো হয়।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত