ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৫ মিনিট আগে
শিরোনাম

জাবিতে ‘সেভ দ্যা ন্যাচার অব বাংলাদেশ’

  জাবি প্রতিনিধি

প্রকাশ : ১২ নভেম্বর ২০১৮, ২৩:৪২

জাবিতে ‘সেভ দ্যা ন্যাচার অব বাংলাদেশ’

সুদূর সাইবেরিয়াসহ শীতপ্রধান অঞ্চল থেকে এসেছে অতিথি পাখি। বিচরণ করছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন লেকে। বাড়িয়েছে সৌন্দর্য। কিন্তু জনসচেতনতার অভাবে আজ এই অতিথি পাখিদেরই অবাধ বিচরণ হুমকির মুখে। প্রকৃতির অমেয় উপাদান হিসেবে এই অতিথি পাখিদের অবাধ বিচরণ ও সুরক্ষা নিশ্চিত করণে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এগিয়ে এসেছে ‘সেভ দ্যা ন্যাচার অব বাংলাদেশ’ এর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা।

সোমবার বেলা ১২টার দিকে কর্মসূচির উদ্বোধনের মাধ্যমে পাখি বিষয়ে জনসচেতনতায় গুরুত্বপূর্ণ স্থানগুলোতে প্ল্যাকার্ড লাগানোর মধ্য দিয়ে তারা এ কর্মসূচি শুরু করে। কর্মসূচির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম। এসময় তিনি উক্ত কর্মসূচির সাথে সহমত পোষণ করে সংগঠনটির ভূয়সী প্রশংসা করেন। এছাড়াও প্রকৃতি সংরক্ষণ ও পাখিদের সুরক্ষায় সকলকে এগিয়ে আসার আহ্বান জানান।

‘সেভ দ্যা ন্যাচার অব বাংলাদেশ’ এর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি তৌফিক আহমেদ বলেন, ‘পাখিদের আবাসস্থল সংবলিত লেকগুলোর পাশে যেন বহিরাগত কোন গাড়ি চলাচল করতে না পারে। লেকগুলোর পাশে গাড়ির হর্ন বাজানো থেকে সবাই বিরত থাকবেন’।

এছাড়াও তিনি পাখিদের অবাধ বিচরণে বাধাগ্রস্ত হয় এমন কোনো কর্মকাণ্ড যাতে কেউ না করে, সেজন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনসহ সকলের সহযোগিতা কামনা করেন।

সংগঠনটির সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল আজিম সৈকত বলেন, ‘পাখিদের সুরক্ষায় জনসচেতনতামূলক প্ল্যাকার্ড লাগানোর মধ্য দিয়ে সেভ দ্যা ন্যাচার অব বাংলাদেশ’র জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখার আজ প্রথম কর্মসূচি পালন করেছে। সবুজের রাজধানী খ্যাত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পরিবেশ রক্ষায় ‘সেভ দ্যা ন্যাচার অব বাংলাদেশ’ ভবিষ্যতেও এ ধরণের কাজ ধারাবাহিকভাবে করে যাবে। মাননীয় উপাচার্যের নিকট আমরা দাবি জানাচ্ছি যে, ‘পাখিদের সুরক্ষায় লেকগুলো সংস্কার ও তার পাশে যাতে কোন ধরনের শব্দ না হয় তার একটা ব্যবস্থা করে দিতে।’

এ সময় আরো উপস্থিত ছিলেন- আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক আব্দুল্লাহ হেল কাফি সহ সংগঠনটির বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা। বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত