ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ ঘন্টা আগে
শিরোনাম

নতুন মোড়কে লাইলী মজনুর প্রেম কাহিনী

  বিনোদন প্রতিবেদক

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৪:৫৫

নতুন মোড়কে লাইলী মজনুর প্রেম কাহিনী

প্রেম কাহিনী অথবা রোমান্টিক জুটির কথা উঠলে সবার আগে যাদের নাম উচ্চারিত হয় তারা হলেন লাইলী-মজনু। তাদের অমর প্রেম কাহিনী পৃথিবীর মুসলমান জাতির কাছে এক অনুপম সম্পদ, যেন বংশপরম্পরায় ধরে রাখা ঐতিহ্যেরই একটি অংশ। এই কাহিনী একেবারেই কোনো সম্প্রদায় বিশেষের হয়ে থাকেনি, এখনও এই প্রেম কাহিনীর আবেদন কমে যায়নি মুসলমানের অন্তর থেকে। তাই কবিদের হাতে শব্দে-ছন্দে, সুরে-তালে সম্প্রদায়কে ছাড়িয়ে আপামর মানুষের প্রাণের সম্পদ হয়ে উঠেছে এই অমর প্রেম কাহিনী।

প্রেমের ইতিহাসে, বিশেষ করে এই উপমহাদেশীয় মুসলিম সমাজে কালজয়ী হয়ে ওঠে ‘লাইলী ও মজনু’ এই দুটি চরিত্র। স্বর্গীয় প্রেমের প্রতীক মানা হয় এই জুটিকে। অধরা প্রেমের এক বিয়োগান্ত গাঁথা এ কাব্যের ইতিহাস সবারই জানা। তারই আদলে নির্মিত হয়েছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‌‘অমর প্রেম’। অমর প্রেম কাহিনীর এই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি নির্মাণ করেছেন জনপ্রিয় নাট্য নির্মাতা শ্রাবণী ফেরদৌস।

লাইলী ও মজনুর প্রেম কাহিনীর আদলে ভিন্ন গল্প ভাবনা ও মোড়কে এই অমর জুটি হয়ে এসেছেন নতুন মুখ লরেন ও জাকির। কাজটি শুরু করার আগে এর জন্য প্রস্তুতি স্বরূপ অনুশীলনও করেছেন তারা। স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটির দৈর্ঘ্য ১৫ মিনিটের। এখানে একটি গানও রয়েছে।

নির্মাতা শ্রাবণী ফেরদৌস বলেন, আদর্শ প্রেমের উদাহরণ হিসেবে কোনো কিছু বলতে গেলে প্রথমেই আসে লাইলী-মজনুর নাম। বাঙালি মুসলমানের জীবনে আজ পর্যন্ত যত গল্প-উপাখ্যান শেকড় গেড়ে আছে তার মধ্যে এই লাইলী-মজনুর প্রেম কাহিনী একটি উল্লেখযোগ্য আখ্যান। বাঙালির কাছে রাধা-কৃষ্ণ, শিরি-ফরহাদ, ইউসুফ-জোলেখা, চন্ডিদাস-রজকিনীর প্রেমের গল্প যেভাবে পরিচিত লাইলী-মজনুর প্রেমকাহিনীও তেমনি পরিচিত।

তিনি আরও বলেন, বিখ্যাত ব্যক্তিদের অমর প্রেম কাহিনীর আদলেই এটি নির্মাণ করেছি। এর নির্মাণ শৈলী ও গল্প ভাবনা সবকিছুই বড় পর্দার মতো। তবে এখানে সেটি স্বল্প পরিসরে দেখানো হবে। সেই গল্পটি এত গভীরভাবে বাঙালি জীবনে আলোড়ন তুলেছে, বাঙালির আত্মগত ভালোবাসার অংশ হয়ে উঠেছে যে কল্পনার এই দুই নর-নারী আপনের চেয়ে আপন আজও বাঙালি জনজীবনে। সেই গল্প ও চরিত্রেই দুজনকে নতুনভাবে দেখা যাবে। মানুষের প্রেমের দৈর্ঘ্য হয়তো ৫ ঘণ্টা বা ৫০ বছর থাকতে পারে, কিন্তু একটি যুগল যখন সেই প্রেমটার জন্য কিছু ত্যাগ করে সেটি মহান হয়ে উঠে। সেটি কখনো ১ সেকেন্ডেরও হতে পারে কিংবা ৫ মিনিটেরও হতে পারে।

সম্প্রতি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি অনলাইন প্লাটফর্ম বঙ্গবিডির অ্যাপে অবমুক্ত করা হয়েছে। প্রকাশের পর এটি বেশ সাড়া পাচ্ছে।

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি দেখতে এখানে ক্লিক করুন...

আইএন

  • সর্বশেষ
  • পঠিত