ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ ঘন্টা আগে
শিরোনাম

আমার মতো সাধারণের জন্য এটাই বড় প্রাপ্তি

  বিনোদন প্রতিবেদক

প্রকাশ : ০৫ মে ২০২১, ১৪:৪১

আমার মতো সাধারণের জন্য এটাই বড় প্রাপ্তি
ছবি: দীপু খান

গণমানুষের গায়িকা হিসেবেই পরিচিত মমতাজ, যাকে বাউল সম্রাজ্ঞী হিসেবেই আখ্যায়িত করা হয়। গায়িকার বাইরেও তিনি একজন সংসদ সদস্য। আজ তার জন্মদিন। তবে গত বছরের মতো এবারের জন্মদিন নিয়েও তার কোন উচ্ছ্বাস নেই, নেই আনন্দ প্রকাশের কোন আগ্রহ।

কারণ গত বছরের মতো এই সময়েও করোনায় বাংলাদেশেরই শুধু নয় বিশ্বের বিভিন্ন দেশের মানুষ মারা যাচ্ছেন। তাই দিনটিতে তিনি সাধারণ মানুষের পাশেই থাকবেন বলে জানিয়েছেন। তাদের পাশে থেকে তাদের সহযোগিতার হাত বাড়িয়ে দিবেন বলে জানান মমতাজ।

তিনি আরো জানান, গতকাল এবং আজ তিনি মানিকগঞ্জে নিজ নির্বাচনী এলাকার সাধারণ অসহায় মানুষদের হাতে সরকারি ত্রাণ তহবিল থেকে এবং নিজের তহবিল থেকেও ত্রাণ তুলে দিবেন। তাই জন্মদিনটি তিনি সাধারণ মানুষের সঙ্গেই কাটাবেন।

মমতাজ বলেন, ‘জন্মদিন নিয়ে কোন উচ্ছ্বাস নেই, আনন্দ নেই। এটা সত্যি ফেসবুক’সহ নানান সামাজিক যোগাযোগ মাধ্যমে আমাকে অনেকেই শুভেচ্ছা জানাচ্ছেন। অনেকেই মুঠোফোনেও ফোন করে শুভেচ্ছা জানান, সবার ভালো লাগা ভালোবাসা থেকেই তা করা। এটা একজন সাধারণ আমার জন্য অনেক বড় প্রাপ্তি। মানুষের ভালোবাসা পাওয়া সবচেয়ে বড় প্রাপ্তি হিসেবেই আমি বিবেচনা করি।’

‘কারণ আমি জানি আমি কী ছিলাম, আল্লাহর অশেষ রহমতে আমি আজ কোথায় এসেছি। আমি যেভাবেই থাকিনা কেন, যেখানেই থাকিনা কেন আমার শেকড় যেমন আমি ভুলিনা, আমার অতীত যেমন আমি ভুলিনা, ঠিক তেমনি আমার আজকের হয়ে উঠার নেপথ্যে যারা ছিলেন তাদেরকেও ভুলিনি। আমার এলাকার সাধারণ মানুষদেরকেও আমি ভুলিনি। তাই করোনার এই ক্লান্তি লগ্নে মাননীয় প্রধানমন্ত্রীর দেয়া টাকা সাধারণ মানুষের মধ্যে বিতরণ করব আজকেও। আমি আমার নিজের কথা ভাবি না, ভাবি আমার আজকে হয়ে উঠার পেছনে সাধারণ মানুষের কথা। তারা ভালো থাকলে, আমি ভালো থাকবো ইনশাআল্লাহ। তাদের নীরবে আমার জন্য দোয়া-আমার জন্য বিরাট প্রাপ্তি হিসেবেই গণ্য করি।’

এদিকে সম্প্রতি মমতাজ ভারতের একটি বিশ্ববিদ্যালয় থেকে সম্মাননা সূচক ডিগ্রী ‘ডক্টর অব মিউজিক’-এ ভূষিত হয়েছেন। সারা পৃথিবীতে একমাত্র সঙ্গীতশিল্পী হিসেবে প্রকাশিত আট শতাধিক অ্যালবামের বিশ্ব রেকর্ড , সুদীর্ঘ ত্রিশ বছর যাবত বাংলা গানকে বিশ্বের দরবারে তুলে ধরা, সমাদৃত করা এবং লোকজ গানকে আধুনিকায়ন করে সর্বমহলে প্রশংসিত করার কারণে তিনি এই সম্মাননায় ভূষিত হন।

এরইমধ্যে মমতাজ বেগম হাছিবুর রেজা কল্লোলের নতুন সিনেমা ‘বন্ধু’তে বেলাল খানের সুর সঙ্গীতে আবারো গান গেয়েছেন। এই গানটি নিয়ে ভীষণ আশাবাদী তিনি।

মমতাজ ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’,‘ সত্ত্বা’ ও ‘মায়া দ্য লস্ট মাদার’ সিনেমায় গান গাওয়ার জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। মীর সাব্বিরের অনুদানের সিনেমা ‘রাত জাগা ফুল’র সূচনা সঙ্গীত গেয়েছেন তিনি ইমন চৌধুরীর সুর সঙ্গীতে। আগামী ঈদের দিন রাত দশটার সংবাদের পর ‘আনন্দ মেলা’য় গান গাইতে দেখা যাবে মমতাজ বেগমকে ‘যতনে রাখিবো তোরে অন্তরে বান্ধিয়া’ গানটি।

বাংলাদেশ জার্নাল/আইএন/কেআই

  • সর্বশেষ
  • পঠিত