ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩২ মিনিট আগে
শিরোনাম

বাংলা সিনেমার ফ্যাশন আইকনের ২৬তম মৃত্যুবার্ষিকী

  বিনোদন ডেস্ক

প্রকাশ : ০৬ সেপ্টেম্বর ২০২২, ১২:৫৫

বাংলা সিনেমার ফ্যাশন আইকনের ২৬তম মৃত্যুবার্ষিকী
ফাইল ছবি

আজ ৬ সেপ্টেম্বর, বাংলা চলচ্চিত্রের জনপ্রিয় নায়ক শাহরিয়ার চৌধুরী ইমন ওরফে সালমান শাহ’র ২৬তম মৃত্যুবার্ষিকী। ১৯৯৬ সালের এই দিনে ঢাকার ইস্কাটনে নিজ বাসায় ফ্যানের সঙ্গে সালমান শাহ’র ঝুলন্ত লাশ পাওয়া যায়।

সিনেমা জগতে মাত্র তিন বছরের ক্যারিয়ারে জনপ্রিয়তার শীর্ষস্থান দখল করেছিলেন তিনি। ১৯৯৩ সালে সোহানুর রহমান সোহান পরিচালিত ‘কেয়ামত থেকে কেয়ামত’ সিনেমার মাধ্যমে ঢালিউডে পা রাখেন সালমান শাহ।

স্বল্প সময়ের ক্যারিয়ারে তিনি ২৭টি সিনেমায় অভিনয় করেন। তার প্রায় প্রতিটি সিনেমা ব্যবসা সফল ছিলো। সালমান শাহ’র অভিনীত চলচ্চিত্রের মধ্যে কেয়ামত থেকে কেয়ামত, তুমি আমার, অন্তরে অন্তরে, সুজন সখী, বিক্ষোভ, স্নেহ, প্রেমযুদ্ধ, কন্যা দান, দেন মোহর, স্বপ্নের ঠিকানা, আঞ্জুমান, মহা মিলন, আশা ভালোবাসা, বিচার হবে, এইঘর এই সংসার, প্রিয়জন, তোমাকে চাই, স্বপ্নের পৃথিবী, সত্যের মৃত্যু নেই, জীবন সংসার, মায়ের অধিকার, চাওয়া থেকে পাওয়া, প্রেম পিয়সী, স্বপ্নের নায়ক, শুধু তুমি, আনন্দ অশ্রু উল্লেখযোগ্য।

ঢাকাই চলচ্চিত্রের ফ্যাশন আইকন হিসেবে তিনি আজও পরিচিত। এখনো টেলিভিশনে তার সিনেমা প্রচার হলে দর্শক আগ্রহ নিয়ে দেখেন। গুণগুনিয়ে গান তার সিনেমার গানগুলো।

রহস্যজনক মৃত্যুর ২৬ বছর পেরিয়ে গেলেও এখনো জানা সম্ভব হয়নি এর আসল কারণ। তিনি আত্মহত্যা করেছেন- এই মর্মে কয়েকবার তদন্ত সংস্থা তাদের প্রতিবেদনও দাখিল করেছে আদালতে। যদিও তার পরিবার অর্থাৎ মা নীলা চৌধুরী এখনো সালমানের মৃত্যুকে আত্মহত্যা মানতে নারাজ। তার মতে খুন হয়েছেন এ নায়ক।

১৯৭১ সালের ১৯ সেপ্টেম্বর সিলেটের দাড়িয়াপাড়ায় অবস্থিত নানাবাড়িতে জন্মগ্রহণ করেন সালমান শাহ। তার পারিবারিক নাম শাহরিয়ার চৌধুরী ইমন। বাবা কমর উদ্দিন চৌধুরী ও মা নীলা চৌধুরী। দুই ভাইয়ের মধ্যে সালমান বড় ছিলেন। ছোটবেলায় তিনি ছিলেন কণ্ঠশিল্পী। ইমন নামে অভিনয় জীবন শুরু হয় বিটিভিতে শিশুশিল্পী হিসেবে।

বাংলাদেশ জার্নাল/রাজু

  • সর্বশেষ
  • পঠিত