ঢাকা, সোমবার, ১০ আগস্ট ২০২০, ২৬ শ্রাবণ ১৪২৭ আপডেট : ৩ মিনিট আগে English

প্রকাশ : ১১ জানুয়ারি ২০২০, ১৯:১১

প্রিন্ট

বিবিসির বিরুদ্ধে কর্মসংস্থান ট্রাইব্যুনালের রায়

বিবিসির বিরুদ্ধে কর্মসংস্থান ট্রাইব্যুনালের রায়
জার্নাল ডেস্ক

বিবিসির বিরুদ্ধে কর্মসংস্থান ট্রাইব্যুনালের রায়নারী ও পুরুষ কর্মীর বেতনের সমতা চেয়ে বিবিসির বিরুদ্ধে ‘কর্মসংস্থান ট্রাইব্যুনাল’-এ ব্রিটিশ সাংবাদিক সামিরা আহমেদের করা মামালার রায় প্রকাশ হয়েছে । যা সাংবাদিক সামিরা আহমেদের পক্ষে এসেছে। ডেইলি মেলের এক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে ।

‘নিউওয়াচ’ নামের বিবিসির একটি অনুষ্ঠান সঞ্চালনা করতেন তিনি। সঞ্চালনার দায়িত্বে থাকাকালীন সামিরাকে তার পুরুষ সহকর্মীর চেয়ে অনেক কম পারিশ্রমিক দেয়া হতো। এ ট্রাবুনালের মধ্যদিয়ে সামিরা প্রমাণ করেন,পদ একই হলেও নারী ও পুরুষ কর্মীদের মধ্যে পারিশ্রমিকের বৈষম্য সৃষ্টি করেছে এ প্রতিষ্ঠানটি।

২০১২ সাল থেকে অনুষ্ঠানটি সঞ্চালনা করতেন সামিরা। যার জন্য তাকে দেওয়া হতো চারশ ৪০ ব্রিটিশ পাউন্ড। যেখানে একই অনুষ্ঠান সঞ্চালনা করার জন্য তার পুরুষ সহকর্মী জেরেমি ভাইনকে দেওয়া হতো তিন হাজার ব্রিটিশ পাউন্ড। ২০০৮ থেকে ২০১৮ সাল পর্যন্ত অনুষ্ঠানটি সঞ্চালনা করতেন জেরেমি। সামিরা অভিযোগ তুলে বলেন, জেমিরির সঙ্গে তুলনা করলে দেখা যায় বিবিসি আমাকে ঠকিয়েছে। তারা আমাকে আমার পাওনা পারিশ্রমিকের চেয়ে সাত লাখ ব্রিটিশ পাউন্ড কম দিয়েছে।

নারী-পুরুষের বেতন বৈষম্য বিরুদ্ধে সামিরারা এ রুখে দাঁড়ানো বিষয়কে যারা বাহবা জানিয়েছেন তাদেরকে ধন্যবাদ জানিয়ে একটি কৃতজ্ঞতামূলক পোস্ট টুইট করেন তিনি। সামিরা পক্ষে ‘কর্মসংস্থান ট্রাইব্যুনাল’ রায় দেয়ায় এ সাংবাদিককে বাহবা জানিয়েছেন অনেকে।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত