ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

সিরিয়ার বিমান হামলায় ২৯ তুর্কি সেনা নিহত

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০২০, ০৬:১১  
আপডেট :
 ২৮ ফেব্রুয়ারি ২০২০, ০৮:৩০

সিরিয়ার বিমান হামলায় ২৯ তুর্কি সেনা নিহত

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইদলিব প্রদেশে দেশটির সরকারি বাহিনীর বিমান হামলায় তুরস্কের অন্তত ২৯ তুর্কি সেনা নিহত হয়েছে।

তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলের হাতই প্রদেশের গভর্নর রাহমি দোগানের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে বৃহস্পতিবারের এ হামলায় আরও অনেক সেনাসদস্য আহত হয়েছেন। অন্যান্য প্রতিবেদনে মৃতের সংখ্যা বেশি হয়েছে।

খবরে বলা হয়, সম্প্রতি ইদলিবে কয়েক হাজার সেনা মোতায়েনের পর থেকে এক দিনেই তুরস্কের সেনাবাহিনীর সবচেয়ে বেশি সংখ্যক হতাহতের ঘটনা ঘটল।

এদিকে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বৃহস্পতিবার গভীর রাতে ইদলিবের পরিস্থিতি নিয়ে মন্ত্রী ও সামরিক কর্মকর্তাদের সঙ্গে দুই ঘণ্টার জরুরি নিরাপত্তা বৈঠক করেছেন।

সিরিয়ার বিদ্রোহী গোষ্ঠীগুলোর নিয়ন্ত্রিত সর্বশেষ অঞ্চল ইদলিবে তুরস্কের ১২টি পর্যবেক্ষণ চৌকি রয়েছে। ২০১৮ সালে রাশিয়ার সঙ্গে চুক্তি করে এসব চৌকি স্থাপন করে তুরস্ক। সেই সময় রাশিয়া-তুরস্কের এই চুক্তিতে সমর্থন জানান সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ।

গত মাসে ইদলিবে সিরিয়ার সরকারি বাহিনীর হামলায় তুরস্কের অন্তত ১৩ সৈন্যের প্রাণহানি ঘটে। এ ঘটনার পর আঙ্কারা ব্যাপক সামরিক জবাব দেয়ার প্রস্তুতি নেয়। রাশিয়ার সমর্থন গত কয়েক সপ্তাহ ধরে ইদলিব এবং আলেপ্পোতে সামরিক অভিযান শুরু করেছে সিরিয়ার সামরিক বাহিনী।

জাতিসংঘ জানিয়েছে- ইদলিব, আলেপ্পোর এই সহিংসতায় গত কয়েক সপ্তাহে শত শত বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। বাড়িঘর ছেড়ে পালিয়েছেন প্রায় সাত লাখ মানুষ। যার অর্ধেকেরও বেশি শিশু।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত