ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

ট্রাম্পের বিরুদ্ধে নিউইয়র্ক মেয়র-গভর্নরের ক্ষোভ, সেনা মোতায়েনের দাবি

ট্রাম্পের বিরুদ্ধে নিউইয়র্কের  মেয়র-গভর্নরের ক্ষোভ

করোনাভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়েছে যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যের সবকটিতেই। তবে এদের মধ্যে নিউইয়র্ক ও ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্য দুটির অবস্থা সবচেয়ে খারাপ।

স্থানীয় সময় রোববার সকালেই নিউইয়র্কে করোনা আক্রান্তের সংখ্যা ১৫ হাজার ছড়িয়ে গেছে। এখানে মারা গেছেন আরও ১১৪ জন। আক্রান্ত ও মৃতের সংখ্যা ঘণ্টায় ঘণ্টায় বেড়েই চলেছে। রাজ্যটিতে প্রতি ঘণ্টায় করোনায় আক্রান্ত একজন মারা যাচ্ছেন বলে জানা গেছে।

তবে নিউইয়র্কের পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলে আশঙ্কা করেছেন ওই রাজ্যের মেয়র বিল ডি ব্লাজিও। একই সঙ্গে তিনি করোনা মোকাবেলায় যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকার তথা ট্রাম্প প্রশাসনের অব্যবস্থাপনা নিয়ে ক্ষোভ প্রকাশ করেন। একই মনোভবা পোষণ করছেন নিউইয়র্ক রাজ্যের গভর্নর রন্ড্রু কুমো-ও।

গভর্নর কুমো

করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি নিউইয়র্কে দ্রুত সেনাবাহিনী মোতায়েনের আহ্বান জানিয়েছেন রাজ্য গভর্নর রন্ড্রু কুমো।

এসময় তিনি বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প দ্রুত ব্যবস্থা না নিলে নিউইয়র্কে করোনায় বহু মানুষ মারা যাবে।

গভর্নর কুমো আরও জানান, নিউইয়র্কে বর্তমানে হাসপাতাল বেডের সংখ্যা ৫৩ হাজার। দ্রুত সময়ের মধ্যে ১ লাখ ১০ হাজার বেডের ব্যবস্থা করতে হবে। তিনি নিউইয়র্ক শহরের হোটেল, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ খালি থাকা যেকোনো স্থাপনায় দ্রুত হাসপাতাল নির্মাণ করার জন্য দ্রুত সেখানে সেনাবাহিনী মোতায়েন করার আহ্বান জানান।

আর রাজ্য সরকারের পক্ষ থেকে একা পরিস্থিতি যে সামাল দেওয়া সম্ভব নয়, সেটিও স্পষ্ট জানিয়ে দেন গভর্নর কুমো।

তিনি বলেন, রাজ্য সরকারের পক্ষে এখন নিউইয়র্কের করোনা পরিস্থিতি মোকাবেলায় ২৫ শতাংশের বেশি কাজ করা সম্ভব নয়। বাকি ৭৫ শতাংশ কাজের জন্য ট্রাম্প সরকারকে জরুরি ভিত্তিতে এগিয়ে আসতে হবে।

এদিকে ট্রাম্পের প্রতি ক্ষোভ প্রকাশ করে নিউইয়র্কের মেয়র ডি ব্লাজিও রোববার সকালে বলেন, ‘আমি বুঝতে পারছি না, প্রেসিডেন্ট ট্রাম্প এখনো কেন সেনা মোতায়েন করে যুদ্ধকালীন কাজের নির্দেশ দিচ্ছেন না।’

এবারই প্রথম করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে ট্রাম্পের বিরুদ্ধে এতটা ক্ষোভ প্রকাশ করলেন মেয়র ব্লাজিও।

এসময় তিনি ক্ষুব্ধ স্বরে ট্রাম্পের কাছে আরও জানতে, সেনাবাহিনী এখনো কেন ব্যারাকে? তাদের কেন সামনে নিয়ে আসা হচ্ছে না?

এ অবস্থায় নিউইয়র্ক, নিউ জার্সিসহ পুরো এলাকায় লকডাউন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। আগামী কয়েক ঘণ্টার মধ্যেই এ সিদ্ধান্ত বাস্তবায়ন করা হচ্ছে বলে জানা গেছে।

মেয়র ব্লাজিও

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত