ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২২ মিনিট আগে
শিরোনাম

করোনায় ভয়ঙ্কর অবস্থা যে ১০ দেশের

করোনায় ভয়ঙ্কর অবস্থা যে ১০ দেশের

ভয়াবহ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে বিশ্বের মোট ১৯৯টি দেশ। রোববার সকাল পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন মোট ৬ লাখ ৬৫ হাজার ৯৮৫ জন। আর মারা গেছেন প্রায় ৩২ হাজার মানুষ। তবে বিশ্বের যে ১০ দেশের করোনা পরিস্থিতি সবচেয়ে ভয়ঙ্কর এদের ছয়টিই ইউরোপের এবং এশিয়া রযেছে মাত্র দুটি দেশ। অবশ্য আরেক দিক ভেবে দেখলে এশিয়ার চীন থেকেই তো বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে করোনা মহামারি। চলুন তাহলে জেনে নেয়া যাক ওই দেশগুলোর হাল হকিকত।

১.সবেচেয়ে বেশি আক্রান্ত যুক্তরাষ্ট্রে

করোনায় পুরোপুরি পর্যুদস্ত বিশ্বের পরাক্রমশালী দেশ যুক্তরাষ্ট্র। রোববার সকাল থেকে বেলা ১২টা পর্যন্ত সেখানে আরও ২০২ জন আক্রান্ত হয়েছেন।

এর আগে শনিবার গত ২৪ ঘণ্টায় সেখানে ১৫ হাজার ৫শ ৩৭ জন আক্রান্ত হয়েছিলো। ফলে আক্রান্ত দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্রই প্রথম দেশ যেখানে লাখ ছাড়িয়েছে করোনা আক্রান্তের সংখ্যা।

ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশটিতে ইতোমধ্যেই করোনায় মোট আক্রান্ত হয়েছে ১ লাখ ২৩ হাজার ৭৮০ জন। এছাড়া রোববার মারা গেছেন আরও আটজন। গত শনিবার যুক্তরাষ্ট্রে করোনায় মোট ৫২৫ জন মারা গিয়েছিল। ফলে দেশটিতে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ২২৯ জনে।

যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত করোনা আক্রান্ত ৩২৩৮ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন। হাসপাতালে চিকিৎসাধীন অন্তত ১ লাখ ১৮ হাজার ৩১৩ জন। এদের মধ্যে ২৬৬৬ জনের অবস্থা গুরুতর।

২. বিশ্বের সবচেয়ে বেশি মৃত্যু ইতালিতে

দেশটিতে গত শনিবার ৯১৯ জনের প্রাণ কেড়ে নিয়েছে মরণঘাতী এ ভাইরাস। এটি এ পর্যন্ত একদিনে কোনও দেশে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড।

ইতালিতে এ নিয়ে মোট ১০ হাজার ২৩ জনের মৃত্যু হল। করোনায় বিশ্বের কোনও দেশে এটিই সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা। এছাড়া সবশেষ নতুন করে প্রায় ৬ হাজার জন আক্রান্ত হওয়ার ঘটনায় দেশটিতে এখন মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯২ হাজার ৪ শ ৭২ জনে।

এছাড়া চিকিৎসায় সুস্থ হয়েছেন ১২ হাজার ৩৮৪ জন এবং গুরুতর অসুস্থ রোগীর সংখ্যা ৩ হাজার ৮৫৬ জন। এখনও দেশটিতে চিকিৎসাধীন রোগীর সংখ্যা ৭০ হাজার ৬৫ জন।

৩.চীন: যেখান থেকে শুরু

এশিয়ার এই দেশটিতে রোববার নতুন করে আরও ৪৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এর আগে শনিবার গত ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত হয়েছিল আরও ৫৪ জন। সবমিলিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮১ হাজার ৪৩৯ জন।

চীনে রোববার আরও পাঁচজনের মৃত্যুর ফলে মোট মৃত্যুর সংখ্যা বেড়ে ৩৩০০ জনে দাঁড়িয়েছে। দেশটিতে করোনা থেকে সেরে উঠেছেন ৭৫৪৪৮ জন এবং এখনও চিকিৎসাধীন রয়েছেন ২৬৯১ জন। এদের মধ্যে ৭৪২ জনের অবস্থা গুরুতর।

প্রসঙ্গত, চীনের হুবাই প্রদেমের রাজজধানী উহান শহর থেকেই গত ডিসেম্বরের শেষ নাগাদ ভয়ঙ্কর এই ভাইরাসের উত্থান ঘটে। যা পরে গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে।

৪.স্পেন যেন মৃত্যুপুরী

শনিবার এক ভয়ঙ্কর দিন পার করেছে ইউরোপের এই দেশটি। ওইদিন দেশটিতে মারা গেছেন মোট ৮৪৪ জন। এটি একদিনে সেখানে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। এর মাত্র একদিন আগে শুক্রবার সেখানে আগে মারা গিয়েছিল ৭৭৩ জন। তবে রোববার সকাল থেকে কোনও নতুন মৃত্যুর খবর পাওয়া যায়নি। সবমিলিয়ে সেখানে মারা গেছেন ৫৯৮২ জন।

শনিবার স্পেনে নতুন করে আক্রান্ত হয়েছেন রেকর্ড সংখ্যক মানুষ, ৭৫১৬ জন। ফলে মোট আক্রান্ত হয়েছেন ৭৩ হাজার ২৩৫ জন।

এদের মধ্যে সেরে উঠেছেন ১ লাখ ২২ হাজার ৮৫ জন। এখনও চিকিৎসাধীন আছেন আরও ৫৪ হাজার ৯৬৮ জন। এদের মধ্যে ৪১৬৫ জনের অবস্থা গুরুতর।

৫ .জার্মানিতে আজ সকালেই আক্রান্ত ৫ শতাধিক

ইউরোপের এই দেশটিতে রোবাবার নতুন করে ৫৫২ জন করোনায় আক্রান্ত হয়েছেন। শনিবার ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছিল আরও ৬৮২৪ জন।

রোববার সকাল থেকে দেশটিতে মারা গেছে আরও ২২ জন। শনিবার এই সংখ্যা ছিল ৮২ জন।

জার্মানিতে ফলে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে ৫৮ হাজার ২৪৭য়ে এসে দাঁড়িয়েছে। দেশটিতে মারা গেছে মোট ৫৫২ জন।

সেখানে সেরে উঠেছেন ৮৪৮১ জন। এখনও অসুস্থ আছেন ৪৯৩১১জন এবং এদর মধ্যে ১৫৮১ জনের অবস্থা গুরুতর।

৬. পিছিয়ে নেই ফ্রান্সও

ইউরোপের এই দেশটিতে শনিবার রেকর্ড সংখ্যক মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন, মোট ৪৬১১ জন। ফলে সেখানে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৭ হাজার ৫৫৭তে। শনিবার সেখানে মারা গেছে মোট ৩১৯ জন। ফলে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ২৩১৪ জন।

তবে রোববার এখন পর্যন্ত সেখানে কোনও মৃত্যু বা নতুন আক্রান্তের খবর মিলেনি।

ইউরোপের এই দেশটিতে মোট ৩২ হাজার ৯৬৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন। আর মারা গেছেন ১৯৯৫ জন। তবে সেরে উঠেছেন ৫ হাজার ৭০০ জন এবং এখনও চিকিৎসাধীন রয়েছেন আরও ২৯ হাজার ৫৬১ জন। এদের মধ্যে ৪২৭৩ জনের অবস্থা আশঙ্কাজনক।

৭. করোনায় বিপর্যস্ত ইরান

মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে করোনায় সবচেয়ে বেশি নাজুক অবস্থা ইরানের। শনিবারও সেখানে ১৩৯ জন মারা গেছেন আর আক্রান্ত হয়েছেন আরও ৩ হাজার ৭৬ জন। এর আগে শুক্রবারও দেশটিতে করোনায় ১৪৪ জন মারা গেছেন, নতুন আক্রান্তের সংখ্যা ছিল ২৯২৬ জন।

ফলে দেশটিতে মোট মৃত্যু বেড়ে ২৫১৭ এবং মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৫ হাজার ৪০৮য়ে।

এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১১ হাজার ৬৭৯ জন। এখনও চিকিৎসাধীন রয়েছেন আরও ২১ হাজারের বেশি মানুষ। এদের মধ্যে ৩২০৬ জনের অবস্থা গুরুতর।

৮. যুক্তরাজ্য

করোনায় ভয়াবহ আক্রান্ত ১০ দেশের তালিকায় অষ্টম স্থানে থাকা যুক্তরাজ্যে শনিবার আরও আড়াই হাজারের বেশি মানুষ (২৫৪৬ জন) করোনায় আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনও রয়েছেন। এছাড়া ওইদিন মারা গেছেন আরও ২৬০ জন। ফলে এই দেশে মোট করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে ১৭ হাজার ৮৯ জন এবং মোট মৃতের সংখ্যা ১০১৯ জনে এসে দাঁড়িয়েছে।

৯.সুইজারল্যান্ড

দেশটিতে শনিবার নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন আরও ১১৪৮ জন। দেশটিতে এটি রেকর্ড সংখ্যক আক্রান্তের ঘটনা। এছাড়া ওইদিন মারা গেছেন আরও ৩৩ জন। ফলে সেখানে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে ১৪০৭৬ এবং মোট মৃত্যু হয়েছে ২৬৪ জন। মোট করোনায় আক্রান্ত হয়েছেন ১২ হাজার ৯২৮ জন এবং মোট মৃত্যু হয়েছে ২৩১ জনের।

১০.দক্ষিণ কোরিয়াকে হটিয়ে শীর্ষ দশে নেদারল্যান্ডস

শনিবার করোনায় ৯৩ জনের মৃত্যু এবং ১ হাজারের বেশি নতুন করে আক্রান্ত হওয়ায় এশিয়ার দেশ দক্ষিণ কোরিয়াকে হটিয়ে তালিকার ১০ নাম্বরে জায়গা করে নিয়েছে ইউরোপের আরেক দেশ নেদারল্যান্ডস। দেশটিতে মোট মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৬৩৯ জন।

শনিবার দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন আরও ১১৫৯ জন। ফলে মোট আক্রান্ত হলেন ৯৭৬২ জন।

এদের মধ্যে সুস্থ হয়েছেন মাত্র তিনজন। এখনও চিকিৎসাধীন আছেন আরও ১২ হাজার ২১৭ জন। এদের মধ্যে ৩০১ জনের অবস্থা গুরুতর।

করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত যুক্তরাষ্ট্রের মানুষ

ওয়ার্ল্ডোমিটার অবলম্বনে মাহমুদা আকতার

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত