ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

করোনার ভুয়া তথ্য মোকাবেলায় ফেসবুকের নয়া পদক্ষেপ

করোনার ভুয়া তথ্য মোকাবেলায় ফেসবুকের নয়া পদক্ষেপ

বিশ্বে করোনাভাইরাস সংক্রমণ দেখা দেয়ার পর থেকে ফেসবুকে ছড়িয়ে পড়েছে নানা মিথ্যা বা ভুয়া তথ্য। এসব ভূয়া তথ্য মোকাবেলা করতে বেশ কিছু পরিবর্তন আনছে ফেসবুক।

এই ভাইরাস নিয়ে ফেসবুকে যেসব বিভ্রান্তিমূলক ও ভুয়া খবর ছড়াচ্ছে তা মোকাবেলায় ফেসবুক যথেষ্ট পদক্ষেপ নিচ্ছে না বলে কঠোর সমালোচনামূলক রিপোর্ট প্রকাশের পর ফেসবুক কর্তৃপক্ষ এই পরিবর্তনের কথা ঘোষণা করেছে।

ফেসবুকে এখন থেকে যারা করোনাভাইরাস সম্পর্কিত ভুয়া কন্টেন্ট পড়বে বা দেখবে তারা একটা পপ-আপ সতর্ক বার্তা পাবে যা তাদের বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওয়েবসাইটে যেতে বলা হবে।

এক জরিপে দেখা গেছে, ফেসবুকে যখন ভুয়া তথ্য সম্বলিত পোস্ট আসে – বিশেষ করে যখন সেটা ইংরাজি না হয়ে অন্য ভাষায় হয়- তখন সে বিষয়ে বলতে গেলে কোনও ব্যবস্থাই নেয় না ফেসবুক।

তবে সম্প্রতি ফেসবুক জানিয়েছে, এ সমস্যার সমাধানের জন্য তারা সম্প্রতি গবেষণামূলক কাজ করেছে।

তারা বলছে করোনাভাইরাস নিয়ে ভুয়া তথ্য ও বিভ্রান্তিমূলক পোস্ট আসলে এখন থেকে তারা ইউজারদের বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওয়েবসাইটে পাঠানোর পদক্ষেপ নেবে।

ফেসবুক ইতোমধ্যেই ছয়টি ভাষার পোস্ট নিয়ে কাজ করেছে এবং ভবিষ্যতে এর পরিধি ৫০টি ভাষা পর্যন্ত বাড়ানো হবে বলে জানা গেছে। আর এই সতর্ক বার্তার পপ আপ চালু হতে সময় লাগবে ২২ দিনের মত।

প্রসঙ্গত, বিশ্বের ২১০টি দেশে ছড়িয়ে পড়া কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়েছে মোট ২১ লাখ ৮২ হাজার ১৯৭ জন। এছাড়া এতে মারা গেছে আরও ১ লাখ ৪৫ হাজার ৫২১ জন।

সূত্র: বিবিসি/ওয়ার্ডোমিটার

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত