ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

ধূমপান রুখতে ভারতে তামাক উৎপাদন বন্ধের উদ্যোগ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৫ মে ২০২০, ২১:৫৪

ধূমপান রুখতে ভারতে তামাক উৎপাদন বন্ধের উদ্যোগ
প্রতীকী ছবি

ভারতের স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন দেশের প্রতিটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের স্বাস্থ্যমন্ত্রীদের কাছে চিঠি পাঠিয়ে ধূমপান ছাড়াও চিবিয়ে খাওয়ার যোগ্য তামাক দ্রব্যের উৎপাদন ও বিক্রি বন্ধ করার অনুরোধ জানিয়েছেন।

ভয়েজ অফ আমেরিকার খবরে বলা হয়েছে, শুক্রবার পাঠানো চিঠিতে তিনি বলেছেন, করোনা ভাইরাসের কারণে যখন সারা পৃথিবী একটা চরম বিপর্যয়ের ভেতর দিয়ে যাচ্ছে, ভারতে লকডাউন সত্ত্বেও এত হাজার মানুষ আক্রান্ত হচ্ছে, এত জনের মৃত্যু হচ্ছে, সেখানে এই তামাক জাতীয় দ্রব্য চিবিয়ে খাওয়া এবং যত্রতত্র থুথু ফেলার জন্য করোনাভাইরাস, সোয়াইন ফ্লু, এনসেফ্যালাইটিস ইত্যাদি নানারকম ছোঁয়াচে রোগ আরো ছড়িয়ে পড়ার আশঙ্কা থেকেই যাচ্ছে। তাই প্রথমত গুটখা বা ঐ ধরনের তামাক চিবিয়ে খাবার নেশাদ্রব্যগুলোর উৎপাদন ও বিক্রি আগে বন্ধ করতে হবে। দ্বিতীয়ত, যারা রাস্তায় বা প্রকাশ্যে যত্রতত্র থুথু ফেলবে তাদের ধরে শাস্তি দিতে হবে। জানাতে হবে, এটা শাস্তিযোগ্য অপরাধ।

আইনে রয়েছে যে, যত্রতত্র থুথু ফেললে শাস্তি দেয়া যাবে কিন্তু সেটা কখনোই কার্যে পরিণত করা হয় না। এবার কঠোর ভাবে এটা বলবৎ করা হলে মনে হয় সংক্রমণ অনেকটা কমবে। হর্ষবর্ধন আশা করেছেন, রাজ্য পর্যায়ে যদি এগুলো বন্ধ করা যায় তা হলে লকডাউনের উদ্দেশ্য আরো বেশি কার্যকর ও সফল হয়ে উঠবে।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত