ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৩ মিনিট আগে
শিরোনাম

লকডাউনের সময় বাড়ায় পুলিশের সাথে শ্রমিকদের সংঘর্ষ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৮ মে ২০২০, ১৭:৫২  
আপডেট :
 ১৮ মে ২০২০, ১৮:০৬

লকডাউনের সময় বাড়ায় পুলিশের সাথে শ্রমিকদের সংঘর্ষ
ছবি: সংগৃহীত

ভারতে ফের বেড়েছে লকডাউনের মেয়াদ। এতে ধৈর্য হারিয়েছেন আহমেদাবাদে আটকে থাকা পরিযায়ী শ্রমিকরা। তাদের বিক্ষোভ আটকাতে শ্রমিকদের ওপরে বেধড়ক লাঠি চালায় পুলিশ। এতে আহত ও গ্রেপ্তার হয়েছেন বহু শ্রমিক। এর আগেও আহমেদাবাদে এরকম বিক্ষোভ হয়েছিল গত ৯ মে।

সোমবার সকালে কয়েক শ পরিয়াযী শ্রমিক জড়ো হন আইআইএম আহমেদাবাদের কাছে বস্ত্রপুর এলাকায়। তাদের দাবি, বাড়ি ফেরানোর ব্যবস্থা করতে হবে। এ নিয়ে পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষ বেধে যায়। লকডাউনের মধ্যে এই জমায়েত ভাঙতে তেড়ে আসে পুলিশও। শুরু হয়ে পাথরবৃষ্টি। তা গিয়ে পড়ে পথচলতি মানুষের ওপরেও। এরপরই লাঠিচার্জ শুরু করে পুলিশ। ফাটানো হয় কাঁদানে গ্যাসে শেল। শ্রমিকদের তাড়া করে নিয়ে গিয়ে মারে পুলিশ।

আহমেদাবাদের পুলিশকর্তা প্রবীণ মাল সংবাদমাধ্যমে বলেন, পুলিশ ওইসব শ্রমিকদের বাধা দেয়ার পরই তারা পাথার ছুড়তে থাকে। পুলিশের ২টি গাড়িও তার ভাঙচুর করে। একটি নির্মান সংস্থার অফিসও ভাঙচুর করে তারা। পরিস্থিতি সামাল দিতে গ্রেফাতার করা হয়েছে ২৫০ জনকে।

এর আগেও শ্রমিক বিক্ষোভ রণক্ষেত্রের চেহারা নেয় সুরাট। গত ৯ মে সুরাটের একটি গ্রামে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে শ্রমিকরা। তাদের দাবি ছিল হয় তাদের বাড়ি ফিরতে দিতে হবে, নয়তো কাজ করার অনুমতি দিতে হবে যাতে তারা রোজগার করতে পারে। ওই ঘটনাতেএও পুলিশ লাঠিচার্জ করে, টিয়ার গ্যাসের শেল ফাটিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

উল্লেখ্য, গুজারাটে কমপক্ষে ৫০ লাখ পরিষায়ী শ্রমিক কাজ করেন। এদের মধ্যে ৮ লাখ শ্রমিক ঘরে ফিরে গিয়েছেন। সূত্র: জি নিউজ।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত