ঢাকা, শনিবার, ১১ জুলাই ২০২০, ২৭ আষাঢ় ১৪২৭ আপডেট : ২৯ মিনিট আগে English

প্রকাশ : ২৪ মে ২০২০, ১৮:০৫

প্রিন্ট

করোনায় মৃতদের নিয়ে নিউইয়র্ক টাইমস’র স্মরণীয় প্রতিবেদন

করোনায় মৃতদের নিয়ে নিউইয়র্ক টাইমস’র স্মরণীয় প্রতিবেদন
আন্তর্জাতিক ডেস্ক

বৈশ্বিক মহামারি করোনায় থমকে গেছে পুরো বিশ্ব। এ মারণভাইরাসে সবচে বেশি বিপর্যস্ত দেশ যুক্তরাষ্ট্র। দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা ১৬ লাখ ৬৬ হাজারের বেশি মানুষ। আক্রান্তদের মধ্যে মারা গেছে প্রায় ১ লাখ রোগী।

করোনা তাণ্ডবে যুক্তরাষ্ট্রে প্রাণ হারানো মানুষদের স্মরণীয় করে রাখতে ব্যতিক্রমী এক দৃষ্টান্ত স্থাপন করেছে নিউইয়র্ক টাইমস।

প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত যেসব মানুষ মারা গেছেন তাদের মধ্য থেকে ১ হাজার জনের নাম-ঠিকানা প্রকাশ করা হয়েছে দৈনিকটির প্রথম পাতায়।

নিউইয়র্ক টাইমসের রোববারের সংখ্যার প্রথম পাতায় কোনো বিজ্ঞাপন নেই, নেই অন্য কোনো খবর। এদিনের প্রথম পাতার ওই খবরের শিরোনাম ‘ইউএস ডেথস নিয়ার ১০০০০০, অ্যান ইনক্যালকুলেবল লস’।

এ প্রসঙ্গে পত্রিকাটির ন্যাশনাল এডিটর মার্ক ল্যাসি বলেছেন, পাঠকের কাছে একটি ধারণা দেয়ার চেষ্টা করা হলো যে, আমরা কী ধরনের একটি পরিস্থিতির মধ্যে বসবাস করছি।

মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন বলছে, রাজনীতি- যুদ্ধসংঘাত কিংবা যাপিত জীবনের অন্য কোনও বিষয়ে প্রতিবেদন না করে কেবলমাত্র মৃতদের নাম-ঠিকানা প্রকাশের এমন ঘটনা বিরল। তারা করোনাভাইরাসের ব্যাপকতা এবং এই ট্রাজেডির নানা রূপ প্রকাশ করতে এমন সিদ্ধান্ত নিয়েছে।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত
best