ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩০ মিনিট আগে
শিরোনাম

গালওয়ানকে নিজেদের দাবি করে তাবু স্থাপন চীনের

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৫ জুন ২০২০, ১৭:৫৯

গালওয়ানকে নিজেদের দাবি করে তাবু স্থাপন চীনের

গালওয়ানকে আবারও নিজেদের দাবি করে সংঘাতের এলাকায় তাবু স্থাপন করছে চীন। ইকোনমিক টাইমস এর প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

১৫ জুন সংঘর্ষে ভারতীয় বাহিনী যে তাবু সদৃশ স্থাপনাগুলো ধ্বংস করেছিলো, সেগুলো আবারও গড়ে তুলেছে চীন। তবে এবার আর বাঁধা দেয়নি ভারতীয় বাহিনী।

একদিন আগেই আনুষ্ঠানিক বিবৃতিতে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় গালওয়ানকে চীনের সার্বভৌম এলাকা দাবি করে ভারতীয় বাহিনীকে হানাদার বলে অভিহিত করে।

নতুন স্যাটেলাইট ছবিতে তাবু স্থাপনের বিষয়টি স্পষ্ট দেখা গেছে এর কাছে চীনা বাহিনীর সংখ্যাও বেড়েছে। এমনকি ভারী অস্ত্র মোতায়েনের কথাও জানিয়েছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা।

ভারতীয় সামরিক বাহিনীর একটি সূত্র বলছে, পেট্রোল পয়েন্ট ১ তে এবার শুধু সাধারণ তাবুই নয়, চীনা বাহিনী কয়েক হাজার সেনার জন্য ব্যারাকও তৈরি করছে। সেখানে ভারী অস্ত্রের জন্য বাঙ্কার খননও শেষ পর্যায়ে।

ভারতের সেনা সদর সূত্রে জানা গেছে, ট্যাঙগন লেক এলাকার ১৫টি পকেটে দৃঢ় অবস্থান নিয়েছে চীনা বাহিনী। উদ্ভূত পরিস্থিতিতে ভারতীয় বাহিনীকেও তাজা গুলিসহ অস্ত্র সরবরাহের পরিকল্পনা করা হচ্ছে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন জেনারেলরা। লাদাখ থেকে সেনাপ্রধান জেনারেল নারাভানে বৃহস্পতিবার লাদাখ থেকে নয়াদিল্লিতে ফিরতেই এই ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত