ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৭ মিনিট আগে
শিরোনাম

করোনা সহায়তায় নির্বাহী আদেশে স্বাক্ষর ট্রাম্পের

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৯ আগস্ট ২০২০, ১২:১০

করোনা সহায়তায় নির্বাহী আদেশে স্বাক্ষর ট্রাম্পের

করোনা সহায়তায় নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডেনাল্ড ট্রাম্প। ইয়ন ও ফক্স নিউজের প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, যেসব মার্কিন নাগরিকদের এ সহায়তা দেয়া হবে তা তাদের খুবই প্রয়োজন কারণ তাদের কোনো আর্থিক নিরাপত্তা নেই। এ সহায়তায় পে রোল ট্যাক্স হলিডে (বছরে এক লাখ ডলারের কম আয়কারীদের জন্যে) সুযোগ ছাড়াও মানুষকে ঘরবাড়ি থেকে উচ্ছেদ না করার ব্যবস্থা রাখা হয়েছে। স্থগিত রাখা হয়েছে শিক্ষার্থীদের ঋণ দেয়ার বিষয়টিও।

ডেমোক্রেটরা উদ্যোগের সমালোচনা করলেও ট্রাম্প বলেছেন করোনা পরিস্থিতির মোকাবেলায় মার্কিন নাগরিকদের লড়াই করতে সহায়তা করবে। এর আগে মার্কিন নাগরিকদের সপ্তাহে ৬’শ ডলার সহায়তা প্রকল্পের মেয়াদটি শেষ যায় গত জুলাইতে।

নিউজার্সিতে সাংবাদিক সম্মেলনে ট্রাম্প বলেন, ডেমোক্রেটরা এ সহায়তায় সব রকমের বাধার সৃষ্টি করেছিল। তাই আমি নির্বাহী আদেশেই এ সহায়তা দিচ্ছি। মার্কিন নাগরিকদের অর্থনৈতিক সংকটে রক্ষা ও তাদের কর্মসংস্থানের ব্যবস্থার জন্যেই এধরনের সহায়তার সম্প্রসারণ করা হচ্ছে।

দ্রুত নতুন সহায়তা পৌঁছে দেয়ার নিশ্চয়তা দিয়ে ট্রাম্প বলেন এ সহায়তা ২৫ শতাংশ বেকারদের কাজে লাগবে এবং বাকি ৭৫ শতাংশ বেকারদের সহায়তা দেয়া হচ্ছে ফেডারেল সরকারের তরফ থেকে।

তবে হাউস স্পিকার ন্যান্সি পেলোসি ট্রাম্পের এধরনের সহায়তার সমালোচনা করে বলেছেন প্রেসিডেন্ট ট্রাম্প করোনা পরিস্থিতিতে স্বাস্থ্য ও অর্থনৈতিক সংকটের গুরুত্ব অনুধাবন করতে পারছেন না। তার এধরনের সহায়তা সংকীর্ণনীতিমূলক কারণ বেকার ছাড়াও লাখ লাখ বয়স্ক নাগরিক রয়েছে যাদের সামাজিক সুরক্ষা ও স্বাস্থ্য চিকিৎসা নিশ্চিত করা প্রয়োজন।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত