ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

ট্রাম্পের চিকিৎসা ব্যয় নিয়ে নানা প্রশ্ন

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১০ অক্টোবর ২০২০, ১৭:১০

ট্রাম্পের চিকিৎসা ব্যয় নিয়ে নানা প্রশ্ন

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে তিন দিন হাসপাতালে কাটিয়ে ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউসে ফিরলেও তার চিকিৎসা খরচ নিয়ে অনেকে জানতে চাচ্ছেন। আমেরিকায় যারা করোনায় সংক্রমিত হয়ে হাসপাতালে গেছেন তাদের সবারই চিন্তা ছিল চিকিৎসা ব্যয় নিয়ে। তবে পুরো আমেরিকায় একজনই এ চিন্তামুক্ত ছিলেন। তিনি হলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খবর দ্যা গার্ডিয়ানের।

যুক্তরাজ্যের দৈনিক গার্ডিয়ান হিসাব কষে দেখেছে, ট্রাম্প যে চিকিৎসা নিয়েছেন, তার খরচা ১০ লাখ ডলারের কম হবে না। বাংলাদেশি মুদ্রায় হিসাব করলে ট্রাম্পের তিন দিন হাসপাতালবাসে সাড়ে ৮ কোটি টাকার মতো ব্যয় হয়েছে।

ট্রাম্পের হেলিকপ্টারে করে হাসপাতালে যাওয়া-আসা, রোগ নিরূপণে বিভিন্ন পরীক্ষা, বিভিন্ন ওষুধসহ তার প্রয়োজনীয় বিভিন্ন সুরক্ষা সরঞ্জামের দাম ধরে এই খরচের হিসাব হয়েছে। ‘এই খরচ ১০ লাখ ডলারে বেশি হলেও আমি অবাক হব না,’বলেছেন সিটি ইউনিভার্সিটি অব নিউ ইয়র্কের অধ্যাপক ব্রুস ওয়াই লি। এই জনস্বাস্থ্য বিশেষজ্ঞই ট্রাম্পের হাসপাতাল খরচের একটা হিসাব বের করেছেন।

অধ্যাপক ব্রুস লি ইন্সুরেন্সের তথ্য ঘেঁটে দেখেছেন, গড়পরতা যুক্তরাষ্ট্রের একজন কোভিড-১৯ রোগীর হাসপাতালে খরচা পড়ে ৩ হাজার ৪৫ ডলারের মতো। অধ্যাপক লির পদ্ধতিতে, ট্রাম্পের মতো বয়সী একজনের হাসপাতালে থাকার খরচ হয় সাড়ে ৯৩ হাজার ডলারের মতো।

উল্লেখ্য, কোভিড-১৯ আক্রান্ত হওয়ার পর গত ২ অক্টোবর ট্রাম্প ওয়ালটার রিড ন্যাশনাল মিলিটারি মেডিকেল সেন্টারে ভর্তি হয়েছিলেন। তিন রাত কাটিয়ে গত ৫ সেপ্টেম্বর তিনি হোয়াইট হাউসে ফেরেন।

আরো পড়ুন: ট্রাম্পের করোনা-সংক্রান্ত সব তথ্য মিলছে না

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত