ঢাকা, মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ৯ অগ্রহায়ণ ১৪২৭ আপডেট : ২ ঘন্টা আগে English

প্রকাশ : ২৩ অক্টোবর ২০২০, ১১:২৮

প্রিন্ট

চূড়ান্ত বিতর্কে করোনা-করের উত্তাপ

চূড়ান্ত বিতর্কে করোনা-করের উত্তাপ
আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের টেনেসি অঙ্গরাজ্যের নাশভিলের বেলমন্ট ইউনিভার্সিটিতে চূড়ান্ত বিতর্কে মুখোমুখি হয়েছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। এবারের বিতর্কের শুরুতেও ছিল করোনাভাইরাস প্রসঙ্গ। ডোনাল্ড ট্রাম্পের করোনা মোকাবিলার ব্যর্থতা নিয়ে আবারো তীব্র সমালোচনা করেন বাইডেন। একই সাথে ট্রাম্পের চীনা ব্যাংক একাউন্টও আলোচনায় এসেছে। খবর বিবিসির।

জো বাইডেন ও তার পরিবারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তোলেন ট্রাম্প। কিন্তু বাইডেন করোনা নিয়ে আক্রমণ করতেই থাকেন। তিনি বলেন, ‘এতগুলো মৃত্যুর জন্য যে প্রেসিডেন্ট দায়ী তার আবারও প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় থাকা উচিত নয়। ট্রাম্প আত্মপক্ষ সমর্থন করে বলেন, ‘ভয়াবহ পরিস্থিতি আমরা পার করেছি।’ প্রেসিডেন্ট ট্রাম্প জানান, তিনি আবার লকডাউনের পক্ষে নন। লকডাউন নয় ভাইরাসকে বন্ধ করতে হবে। করোনাভাইরাসকে নিয়েই মার্কিনরা বাঁচতে শিখেছে বলে মন্তব্য করেন ট্রাম্প।

চীনে প্রেসিডেন্ট ট্রাম্পের গোপন ব্যাংক এ্যাকাউন্টের সমালোচনা করে বাইডেন বলেন আমি আমার জীবনে বিদেশের কোনো সূত্র থেকে একটি পেনি নেইনি। আমরা শুনেছি যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট ট্রাম্প যে পরিমান কর দেন তার চেয়ে ৫০ গুণ বেশি কর তিনি চীনে দেন। বাইডেন বলেন প্রেসিডেন্ট ট্রাম্প আপনি হয় আপনার কর প্রদান সম্পর্কে বিস্তারিত তথ্য দিন না হলে দুর্নীতি নিয়ে কথা বলা বন্ধ করুন। বাইডেন প্রশ্ন করেন আপনি কেন গোপন করছেন, আপনি কেন কর প্রদানের তথ্য দিতে রাজি নন?

প্রেসিডেন্ট ট্রাম্প ও ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেনকে যুক্তরাষ্ট্রের নির্বাচনে ইরান ও রাশিয়ার হস্তক্ষেপ সম্পর্কে জিজ্ঞেস করা হলে বাইডেন বলেন পরিস্কার বলছি যে কোনো দেশ এধরনের অপচেষ্টা করলে তাকে এজন্যে মূল্য দিতে হবে, সে যে দেশই হোক না কেনো। যদি আমি নির্বাচিত হই তাহলে এধরনের কাজের জন্যে তাদের মূল্য দিতে হবে। চীন, রাশিয়া বা ইরান এধরনের চেষ্টা করলে তারা যুক্তরাষ্ট্রের সার্বভৌমত্বে হস্তক্ষেপ করছে।

উল্লেখ্য, ৯০ মিনিটের এ বিতর্কে করোনা আমেরিকান ফ্যামিলি, বর্ণ বিদ্বেষ, জলবায়ু পরিবর্তন, জাতীয় নিরাপত্তা এবং নেতৃত্ব-এ ছয়টি বিষয় নির্ধারণ করা হয়।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত