ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

ট্রাম্প-কমলার জয় কামনায় ভারতে প্রার্থনা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৩ নভেম্বর ২০২০, ২০:৪২

ট্রাম্প-কমলার জয় কামনায় ভারতে প্রার্থনা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়ে গেছে। বিশ্ব তাকিয়ে আছে এবারের এ নির্বাচনের দিকে। ভোট শুরুর আগে নির্বাচনে প্রেসিডেন্ট পদে রিপাবলিকান দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও ডেমোক্রেটিক দলের ভাইস প্রেসিডেন্ট প্রার্থী ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিসের বিজয় প্রার্থনা করে ভারতে আলাদা আলাদা পূজার আয়োজন করেছেন তাদের সমর্থকেরা। খবর রয়টার্সের।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, কমলা হ্যারিসের মায়ের বাড়ি ভারতের তামিলনাড়ুর থুলাসেন্দ্রাপুরাম গ্রামে। মার্কিন নির্বাচনে ভাইস প্রেসিডেন্ট হিসেবে কমলার বিজয় প্রার্থনা করে পূজা করেছেন ওই গ্রামের মানুষ। এ উপলক্ষে ওই গ্রামের মন্দিরে সাধারণ মানুষসহ কমলার মায়ের বাড়ির আত্মীয়স্বজন বিশেষ প্রার্থনায় অংশ নেন।

থুলাসেন্দ্রাপুরাম গ্রামের ওই মন্দিরের পাশের দোকানদার আর মনিকান্দন বলেন, কমলা হ্যারিসের বিজয় কামনা করে বিশেষ পূজা করা হয়েছে। স্থানীয় একজন রাজনৈতিক নেতার নেতৃত্বে প্রায় ২০ জন মানুষ এই পূজায় অংশ নেন। তাঁর বিজয় প্রার্থনা করে প্রতিমার গায়ে দুধ ঢালা ও প্রার্থনা সংগীত গাওয়া হয়। এ সময় দেশি-বিদেশি সাংবাদিকেরাও উপস্থিত ছিলেন।

এ ছাড়া নির্বাচনে কমলার বিজয়ের জন্য ব্যবসায়ী ও স্থানীয় ক্রিকেট অ্যাসোসিয়েশনের প্রধান আর আর কালিদাস ভন্দায়ার দেড় শতাধিক মানুষের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণের পরিকল্পনা করেছেন।

আর আর কালিদাস ভন্দায়ারের ভাই আর আর জয়াকুমার ভন্দায়ার বলেন, ‘তিনি (কমলা) এখানকার মানুষ। তাঁকে নিয়ে আমরা গর্বিত।’

এদিকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিজয়ের জন্য দিল্লিতেও পূজা করেছেন তাঁর সমর্থকেরা। হিন্দু সেনা হিসেবে পরিচিত একটি গ্রুপের প্রায় দুই ডজন মানুষ গেরুয়া পোশাক পরে পূজা-অর্চনায় যোগ দেন।

হিন্দু সেনা নামের ওই গ্রুপের প্রতিষ্ঠাতা বিষ্ণু গুপ্ত টেলিফোনে রয়টার্সকে বলেন, ‘ডোনাল্ড ট্রাম্প পাশে থাকলেই ভারত সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করতে পারে। ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট থাকলে চীন-পাকিস্তান ভারতের কোনো ক্ষতি করতে পারবে না।’

বিষ্ণু গুপ্ত আরও বলেন, ভারতীয় বংশোদ্ভূত হওয়ায় আমরা কমলা হ্যারিসের জন্য শুভকামনা করি। তবে ভাইস প্রেসিডেন্ট তেমন কোনো ক্ষমতাশালী পদ নয়।

বাংলাদেশ জার্নাল/নকি

আমেরিকা নির্বাচনের আরো খবর:

> নির্বাচনী সহিংসতার শঙ্কায় উদ্বিগ্ন গোটা আমেরিকা

> এক কেন্দ্রে ট্রাম্প অন্যটিতে বাইডেন জয়ী

> আমেরিকা নির্বাচনের ফল জানা যাবে কখন?

> ট্রাম্পের ফল জালিয়াতি ঠেকাতে প্রস্তুত কংগ্রেস

> নিউ হ্যাম্পশায়ার থেকে ভোটের লড়াই শুরু

> মার্কিন নির্বাচনের নানা নাটকীয় ঘটনা

> ‘আমি ওবামা, প্রেসিডেন্ট ছিলাম, মনে আছে তো?’

> মার্কিন নির্বাচনে ‘সামাজিক মাধ্যম’ নিয়ে বিতর্ক

> এবারের মোট ভোটার ও নির্বাচন প্রক্রিয়া

> নির্বাচনের রাতে হোয়াইট হাউসে ট্রাম্পের পার্টি

> ইলেকটোরাল পদ্ধতি ও মার্কিন নির্বাচন

> মার্কিন ভোটের লড়াই কি আদালতে গড়াবে?

> যুক্তরাষ্ট্রে শুরু হচ্ছে হাতি-গাধার লড়াই

  • সর্বশেষ
  • পঠিত