ঢাকা, সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ৪ মাঘ ১৪২৭ আপডেট : ৪৫ মিনিট আগে English

প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০২০, ১২:৫০

প্রিন্ট

মাফিয়া নিশানায় টিকা, ইন্টারপোলের সতর্কতা

মাফিয়া নিশানায় টিকা, ইন্টারপোলের সতর্কতা
প্রতীকী ছবি

আন্তর্জাতিক ডেস্ক

ফাইজারের অনুমোদনের পর বেশ কিছু টিকা অনুমোদনের অপেক্ষায় রয়েছে। কোভিড-১৯ টিকা সঙ্ঘবদ্ধ অপরাধী চক্রের নিশানা হয়ে উঠতে পারে এবং বাজারে নকল টিকা বিক্রি হতে পারে বলে সতর্ক করেছে আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোল। রয়টার্স।

সংস্থাটি তাদের ১৯৪ টি সদস্য রাষ্ট্রের জন্য বৈশ্বিক সতকর্তা (গ্লোবাল এলার্ট) জারি করেছে এবং অপরাধী চক্র যাতে সরাসরি বা অনলাইনে কোভিড-১৯ এর ভুয়া টিকা বিক্রি করতে না পারে সেজন্য আইনশৃঙ্খলা বাহিনীকে সতর্ক থাকতে বলেছে। করোনা ভ্যাকসিন বয়ে নিয়ে যাওয়া গাড়িগুলির উপর সরাসরি হামলা করে তা ছিনিয়ে নেওয়ার চেষ্টা করতে পারে অপরাধীরা।

ইটালিয়ান মাফিয়া বা জাপানের ইয়াকুজার মতো গোটা বিশ্বে সংগঠিত অপরাধীদের অত্যন্ত শক্তিশালী বেশ কয়েকটি সংগঠন রয়েছে। সেগুলির কাছে আর্থিক ও লোকবল রয়েছে প্রচুর। শুধু তাই নয়, অনেক ক্ষেত্রে খোদ পুলিশ বাহিনী ও সরকারি আমলাদের মধ্যেও রয়েছে এদের প্রভাব। ফেল করোনা ভ্যাকসিন নিরাপদে রাখাও একটা বড় চ্যালেঞ্জ পুলিশ ও নিরাপত্তা বাহিনীগুলির কাছে।

উল্লেখ্য, গত জুলাই মাসেই ৭৭টি দেশে অভিযান চালিয়ে বাজেয়াপ্ত করা হয়ে ১৭,০০০ হাজার ভুয়ো টেস্টিং কিট। অবৈধ খাদ্য এবং পানীয়র বিরুদ্ধে অভিযান চালাতে গিয়ে এই ভুয়ো কিটগুলি সামনে আসে।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত