ঢাকা, শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮ আপডেট : ২ মিনিট আগে

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০২১, ২০:৪৬

প্রিন্ট

বিক্ষোভ থামাতে মিয়ানমারে গুলি বর্ষণ

বিক্ষোভ থামাতে মিয়ানমারে গুলি বর্ষণ
প্রতীকী ছবি

আন্তর্জাতিক ডেস্ক

মিয়ানমারে শুক্রবার সেনাশাসনের বিরুদ্ধে বিক্ষোভ হয়েছে। ইয়াঙ্গুনসহ বিভিন্ন শহরের মানুষ সেনাশাসনের অবসান চেয়ে শ্লোগান দিয়েছে। ইয়াঙ্গুনে বিক্ষোভে নামে শত শত মানুষ। এসময় লোকজনকে গুলি করে ছত্রভঙ্গ করে দিয়েছে পুলিশ। এ ছাড়া দেশের দ্বিতীয় বৃহত্তম শহর মান্দালেতেও গুলি চালানো হয়েছে। তবে সেখানে পুলিশ সরাসরি বিক্ষোভকারীদের লক্ষ্য করে নাকি ফাঁকা গুলি ছুড়েছে তা পরিষ্কার নয়।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ইয়াঙ্গুনের তামওয়ে এলাকায় গত রাতেও বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে দাঙ্গা পুলিশ ফাঁকা গুলি ছোড়ে। ব্যবহার করে সাউন্ড গ্রেনেড।

সামরিক শাসকের নিয়োগ করা এক কর্মকর্তার বিরুদ্ধে এলাকাটির লোকজন বিক্ষোভ দেখাচ্ছিলেন। এরপর রাতভর অভিযান চলে সেখানে। রাতভর পুলিশের মারমুখী আচরণ সম্পর্কে সেখানকার এক বাসিন্দা বলেন, ‘আমরা সত্যিই ভীত-সন্ত্রস্ত হয়ে পড়েছিলাম।’

সকালে এলাকাটির বাসিন্দারা সড়কে সাউন্ড গ্রেনেডের খোসা পড়ে থাকতে দেখেন। এ ছাড়া সড়কে ছড়িয়ে ছিটিয়ে ছিল বিক্ষোভকারীদের জুতা।

মিয়ানমারের রাষ্ট্রীয় গণমাধ্যমে বলা হয়েছে, এই বিক্ষোভের ঘটনায় জড়িত থাকার অভিযোগে ২৩ জনের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে। তাদের মধ্যে ১০ জন নারী।

মিয়ানমারে প্রায় তিন সপ্তাহ ধরে টানা বিক্ষোভ চলছে। এসব বিক্ষোভে হাজারো মানুষ অংশ নিচ্ছে। বিক্ষোভ দমনে দেশটির সামরিক কর্তৃপক্ষ বল প্রয়োগ করছে।

গত ১ ফেব্রুয়ারি সকালে রক্তপাতহীন অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করেছে মিয়ানমারের সেনাবাহিনী। সূত্র: পার্সটুডে।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত