ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৭ মিনিট আগে
শিরোনাম

মমতার প্রকল্পের প্রশংসায় অমর্ত্যের ট্রাস্ট

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৩ জুলাই ২০২১, ১৭:১৮

মমতার প্রকল্পের প্রশংসায়  অমর্ত্যের ট্রাস্ট
অমর্ত্য সেন ও মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি : আনন্দবাজার পত্রিকা

পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দু’টি প্রকল্পের প্রশংসা করেছে অমর্ত্য সেন পরিচালিত প্রতীচী ট্রাস্ট। তার মধ্যে একটি হল, ‘দিদিকে বলো’ এবং অন্যটি ‘দুয়ারে সরকার’। খবর আনন্দবাজার অনলাইনের।

জুলাইয়ের শুরুতে প্রতীচী ট্রাস্ট তাদের সমীক্ষার যে রিপোর্ট প্রকাশ করেছে তাতে দাবি করা হয়, ‘দিদিকে বলো’ প্রকল্পের মাধ্যমে রাজ্যের বিপুল সংখ্যক মানুষ যেমন তাদের অভাব অভিযোগ সরকারের কাছে তুলে ধরতে পেরেছেন, তেমনই ‘দুয়ারে সরকার’-এর মাধ্যমে প্রায় পৌনে তিন কোটি মানুষ উপকৃত হয়েছেন। শুধু তাই নয়, এ দুই প্রকল্পের মাধ্যমে যত অভিযোগ জমা পড়েছিল, তার ৯৫ শতাংশই সমাধান করা হয়েছে। ওই রিপোর্টে আরও দাবি করা হয়, ‘দিদিকে বলো’ প্রকল্পের মাধ্যমে অনলাইনে ১০ লাখেরও বেশি অভিযোগ নিয়ে কাজ করা হয়েছে।

২০১৯ সালের ২৯ জুলাই শুরু হয়েছিল ‘দিদিকে বলো’ প্রকল্প। পশ্চিমবঙ্গ রাজ্যের মানুষের সমস্যা এক ফোনেই সমাধান করতে কর্মসূচির সূচনা করেছিলেন মমতা। মুখ্যমন্ত্রী হিসাবে নয়, এ প্রকল্পের মধ্য দিয়ে পরিচিত ‘দিদি’র ভাবমূর্তিকেই তুলে ধরতে চেয়েছিলেন তিনি। এ নিয়ে বিভিন্ন স্তরে আলোচনায়ও হয়েছিল বেশ। ফোনে যোগাযোগ করতে পারা, না পারা নিয়ে কটাক্ষও করেছিলেন বিরোধীরা। কিন্তু তাতে কর্ণপাত করেননি মুখ্যমন্ত্রী মমতা।

প্রতীচীর রিপোর্টে বলা হয়, ‘দুয়ারে সরকার’ প্রকল্পেও যথেষ্ট ভাল সাড়া মিলেছে। বিধানসভা নির্বাচনের আগে এ প্রকল্প চালু করেন মমতা। বিভিন্ন এলাকায় এ উদ্দেশ্যে ক্যাম্প চালু করা হয়। সেখানে গিয়ে বিভিন্ন সরকারি প্রকল্পের সব রকম সুযোগ সুবিধা নিতে পারবেন বলে জানান মুখ্যমন্ত্রী। একই সঙ্গে জানানো হয়, খাদ্যসাথী, স্বাস্থ্যসাথী, শিক্ষাশ্রী, কন্যাশ্রী, রূপশ্রী, ঐক্যশ্রী, জাতিগত শংসাপত্র, তফসিলি বন্ধু, জয় জোহার, কৃষকবন্ধু এবং ১০০ দিনের কাজ - এ সবক’টি প্রকল্পের সুবিধাই মিলবে ‘দুয়ারে সরকার’ কর্মসূচির ক্যাম্প থেকে। এ সব প্রকল্প বা সরকারি পরিসেবার বিষয়ে কোনও অভিযোগ থাকলে, সে সবও জমা নেওয়া হবে বলেও জানানো হয়।

প্রতীচীর সমীক্ষায় বলা হয়েছে, মমতার সরকারি প্রকল্পগুলোর মাধ্যমে ৪৫ শতাংশ নারী তাদের অভাব অভিযোগ জানিয়েছেন। কী ধরনের অভিযোগ জমা পড়েছে তার একটা বিশ্লেষণ করে দেখা যায় যে, কন্যাশ্রী, রূপশ্রী এবং বিধবাদের পেনশন - বিশেষ করে নারীদের জন্য এ প্রকল্পগুলোতে ভাল সাড়া মিলেছে। আম্ফান এবং কোভিড সংক্রান্ত যে অভিযোগ জমা পড়েছে, তার মধ্যে একটা বড় অংশ নারীদের।

বাংলাদেশ জার্নাল / টিটি

  • সর্বশেষ
  • পঠিত