ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

আইএসের শীর্ষ সদস্য সামিকে ইরাকের আটক

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১২ অক্টোবর ২০২১, ০১:১৯

আইএসের শীর্ষ সদস্য সামিকে ইরাকের আটক
ছবি সংগৃহীত

সশস্ত্র গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) অন্যতম শীর্ষ সদস্য সামি জসিমকে আটক করেছে ইরাকের নিরাপত্তাবাহিনী। সোমবার ইরাকের প্রধানমন্ত্রী মোস্তফা আল-কাদিমি সামাজিক যোগাযোগ মাধ্যমে সামিকে দেশের বাইরে থেকে আটক করার কথা জানান। তার বিরুদ্ধে সশস্ত্র গোষ্ঠীগুলোকে অর্থ সহায়তা দেওয়ার অভিযোগ রয়েছে। এছাড়াও তিনি নিহত নেতা আবু বকর আল-বাগদাদির ডেপুটি হিসেবে কাজ করছেন। খবর আল-জাজিরার।

মোস্তফা আল-কাদিমি জানান, যখন নিরাপত্তা বাহিনী ইরাকের নির্বাচনী দায়িত্ব পালন করছেন তখন ইরাকের জাতীয় গোয়েন্দা সংস্থা একটি জটিল অভিযান পরিচালনা করে সামি জসিমকে আটক করে। দেশটিতে সংসদ নির্বাচনের একদিন পর তিনি টুইটার বার্তায় এ তথ্য জানান। তবে অভিযানের বিস্তারিত খবর তিনি জানাননি।

বাগদাদ কর্তৃপক্ষ সামি জসিমের আটককে যুগান্তকারী বলে অভিহিত করেছে। ইরাক সরকার এটিকে বড় ধরণের সফলতা হিসেবেও বিবেচনা করছে কারণ জসিম ইরাক এবং সিরিয়ায় বহু হামলার জন্য দায়ী। তার নেতৃত্বেই ইরাক, সিরিয়ায় হামলার পরিকল্পনা হতো।

নাম প্রকাশ না করার শর্তে ইরাকের গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা জানান, তাকে একটি চিহ্নিত দেশ থেকে আটক করা হয়েছে। সেখান থেকে কয়েক দিন আগে তাকে ইরাকে নিয়ে আসা হয়। এর আগে মার্কিন পররাষ্ট্রদপ্তর জসিমসহ কয়েকজন চিহ্নিত আইএস নেতাদের সন্ধানের জন্য পুরস্কার ঘোষণা করে। ২০১৫ সালে যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ জসিমকে সশস্ত্র গোষ্ঠীকে আর্থিক সহায়তাসহ অন্যান্য সহযোগিতা করার অভিযোগ আনে।

বাংলাদেশ জার্নাল/এএম

  • সর্বশেষ
  • পঠিত