ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৯ মিনিট আগে
শিরোনাম

দুগিনাকে ইউক্রেনই হত্যা করেছে : মার্কিন গোয়েন্দা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৭ অক্টোবর ২০২২, ০২:৫৩

দুগিনাকে ইউক্রেনই হত্যা করেছে : মার্কিন গোয়েন্দা
পুতিনের তাত্ত্বিক গুরু আলেকসান্দর দুগিনের মেয়ে দারিয়া দুগিনা । ছবি : সংগৃহীত

মার্কিন গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা বলছেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের তাত্ত্বিক গুরু আলেকসান্দর দুগিনের মেয়ে দারিয়া দুগিনাকে ইউক্রেন সরকারের একটি অংশ হত্যা করেছে।

নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন গোয়েন্দা কর্মকর্তা মার্কিন গণমাধ্যম নিউইয়র্ক টাইমসকে বলেন, ইউক্রেন সরকারের একাংশের নির্দেশেই এই হত্যাকাণ্ড পরিচালনা করা হয়েছিল। বুধবার (৫ অক্টোবর) এ প্রতিবেদন প্রকাশ করেছে নিউইয়র্ক টাইমস।

প্রতিবেদনে বলা হয়েছে, ওই গোয়েন্দা কর্মকর্তারা জানিয়েছেন, যুক্তরাষ্ট্র কোনোভাবেই ওই হত্যাকাণ্ডের সঙ্গে যুক্ত ছিল না। যদি যুক্তরাষ্ট্র এ বিষয়ে আগে জানত, তাহলে তারা অবশ্যই এর বিরোধীতা করত। কিয়েভকেও অপারেশন পরিচালনা না করার পরামর্শ দিত।

প্রতিবেদনে বলা হয় ওই কর্মকর্তা জানান, দুগিনা হত্যায় যুক্তরাষ্ট্রের কোনো অংশগ্রহণই ছিল না। না আমরা কোনো গোয়েন্দা তথ্য দিয়েছি, না কোনো সহযোগিতা করেছি। এমনকি এ রকম একটি অপারেশন হচ্ছে, তা–ও আমরা আগে জানতাম না। জানলে এমন পরিকল্পনার বিরোধিতা করত যুক্তরাষ্ট্র। তবে ওই হত্যাকাণ্ডের নির্দেশ কে দিয়েছিল, তা জানাননি ওই গোয়েন্দা কর্মকর্তারা। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি নিজেও এটি জানতেন কি না, তা–ও বলেননি তারা।

গত ২০ আগস্ট রাতে মস্কোর কাছে গাড়িবোমায় নিহত হন ২৯ বছর বয়সী সাংবাদিক ও রাজনৈতিক ভাষ্যকার দারিয়া। ওই দিন সন্ধ্যায় আলেকসান্দর দুগিন ও তার মেয়ে দারিয়া মস্কোর কাছের একটি অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন। অনুষ্ঠান শেষে দারিয়া তার বাবার গাড়ি চালিয়ে বাসায় ফিরছিলেন। পথে গাড়িবোমা বিস্ফোরণে তিনি নিহত হন।

এদিকে হামলাকারী ইউক্রেনীয়দের ছবি প্রকাশ করে রাশিয়া জানায়, তারা হামলার পর সীমান্ত দিয়ে অন্য দেশে পালিয়ে গেছেন।

বাংলাদেশ জার্নাল/মনির

  • সর্বশেষ
  • পঠিত