ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

ইউক্রেনকে অস্ত্র দেবে না ইসরায়েল

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২০ অক্টোবর ২০২২, ১৫:০৬  
আপডেট :
 ২০ অক্টোবর ২০২২, ১৬:৪১

ইউক্রেনকে অস্ত্র দেবে না ইসরায়েল
ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রী বেনি গ্যান্টজ। ছবি: সংগৃহীত

রাশিয়ার আগ্রাসনের মধ্যে ইউক্রেনের কাছে অস্ত্র সহায়তা করার বিষয়টি অস্বীকার করেছেন ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্টজ। এক বিবৃতি গ্যান্টজের অফিস জানিয়েছে, ইউক্রেনের সাথে ইসরায়েলের নীতি পরিবর্তন হবে না। আমরা পশ্চিমাদের সমর্থন অব্যাহত রাখব, তবে আমরা অস্ত্র ব্যবস্থা সরবরাহ করব না।

ইহুদি আলট্রা-অর্থোডক্স কোল চাই রেডিওর সাথে একটি সাক্ষাত্কারে গ্যান্টজ বলেছেন, তেল আবিব এর আগে ইউক্রেনের কাছে অস্ত্র বিক্রি করেনি এবং ভবিষ্যতে ইউক্রেনের কাছে অস্ত্র বিক্রি করছি না।

গ্যান্টজ বুধবার আরও বলেছেন যে ইসরাইল ইউক্রেনে জীবন রক্ষাকারী প্রতিরক্ষামূলক সরঞ্জামসহ মানবিক সহায়তা প্রদান চালিয়ে যাবে এবং শীঘ্রই একটি অতিরিক্ত প্যাকেজ অনুমোদন করার সম্ভাবনা রয়েছে।

এরআগে সোমবার, ইসরায়েলের প্রবাসী বিষয়ক মন্ত্রী নাচমান শাই ইসরায়েল সরকারকে রাশিয়ায় ইরানি ক্ষেপণাস্ত্র পাঠানোর প্রতিবেদনের প্রতিক্রিয়ায় ইউক্রেনে অস্ত্র পাঠানোর আহ্বান জানিয়েছেন।

ইসরাইলের এ মন্ত্রী আরো বলেন, ইউক্রেনকে ইসরাইলের পক্ষ থেকে অস্ত্র সহায়তা দেয়ার সময় এসেছে যেমনটি আমেরিকা ও ন্যাটো জোট ইউক্রেনকে সামরিক সহায়তা দিচ্ছে।

শাইয়ের এই বক্তব্যের প্রতিক্রিয়ায় ক্ষোভ প্রকাশ করে রাশিয়া। রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট ও রাশিয়ার জাতীয় নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভ ইউক্রেনে অস্ত্র সরবরাহের বিরুদ্ধে ইসরায়েলকে সতর্ক করেছিলেন।

তিনি বলেন, ইসরায়েল কিয়েভ সরকারকে অস্ত্র সরবরাহ করতে যাচ্ছে বলে মনে হচ্ছে যা একটি খুব দ্রুত পদক্ষেপ। এটি আমাদের দেশের মধ্যে সমস্ত আন্তঃরাষ্ট্রীয় সম্পর্ককে ধ্বংস করবে।

এদিকে নাচমান বক্তব্যের বিষয়ে মন্তব্য করে গ্যান্টজ বলেন, তিনি ভুল করেছেন, আমি প্রতিরক্ষা মন্ত্রী যিনি ইসরায়েলি অস্ত্র রপ্তানির জন্য দায়ী। শাইএর এ ধরণের বক্তব্য একান্তই তার ব্যক্তিগত এবং এর সাথে সরকারের কোনো সম্পর্ক নেই।

উল্লেখ্য, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের শুরু থেকেই ইসরায়েল মস্কোর সাথে সম্পর্ক রক্ষার জন্য একটি সূক্ষ্ম কূটনৈতিক লাইনে চলে এসেছে।

প্রতিবেশী সিরিয়ায় বিমান হামলার অভিযান চালিয়ে যেতে ইসরায়েলের রাশিয়ার সহযোগিতা প্রয়োজন, যেখানে রাশিয়ান বাহিনী উপস্থিত রয়েছে এবং যেখানে ইসরায়েল প্রায়শই ইরান-সংযুক্ত লক্ষ্যবস্তুতে আঘাত করে।

ইসরায়েলি কর্মকর্তারা দেশটতে বিপুল সংখ্যক ইহুদির কারণে রাশিয়ার সাথে সম্পর্ক রক্ষা করার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন।

এদিকে ইসরায়েলি অবস্থান ইউক্রেনকে ক্ষুব্ধ করেছে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি, যিনি ইহুদি, তিনি বেশ কয়েকবার রুশ আগ্রাসনের দৃঢ়তার সাথে বিরোধিতা করতে ব্যর্থ হওয়ার জন্য ইসরায়েলকে তিরস্কার করেছেন।

সূত্র: আনাদলু, এএফপি

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত