ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

মিয়ানমারের ওপর বাণিজ্য নিষেধাজ্ঞা দিতে পারে ইইউ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৪ অক্টোবর ২০১৮, ১৩:৫৯  
আপডেট :
 ০৪ অক্টোবর ২০১৮, ১৪:০৭

মিয়ানমারের ওপর বাণিজ্য নিষেধাজ্ঞা দিতে পারে ইইউ

রাখাইনে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর সেনাবাহিনীর দমন-পীড়নের ঘটনায় মিয়ানমারের বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপের কথা ভাবছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

ইউরোপীয় ইউনিয়নের তিন কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ইউরোপীয় কমিশনে আলোচনার পর্যায়ে থাকা এই নিষেধাজ্ঞার আওতায় পণ্যের শুল্কমুক্ত সুবিধার পাশাপাশি টেক্সটাইল শিল্পকেও রাখা হতে পারে। সেক্ষেত্রে মিয়ানমারে বহু লোক কর্মহীন হওয়ার ঝুঁকির মধ্যে পড়বে।

তবে এই নিষেধাজ্ঞা এখনই কার্যকর করা হবে না। কিন্তু এর মাধ্যমে চাপ দিয়ে ইউরোপীয় ইউনিয়ন রোহিঙ্গাদের ওপর দমন-পীড়ন বন্ধ করতে চায়।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হবে কি না, এ ব্যাপারে ইইউ ছয় মাসের একটি মূল্যায়ন প্রক্রিয়া চালু করতে পারে। যার মধ্যে তাদেরকে মানবাধিকার ও গণতান্ত্রিক অধিকার সংরক্ষণের বিষয়ে নির্দিষ্ট লক্ষ্য পূরণ করতে হবে।

গত আগস্টে রোহিঙ্গা নিপীড়ন নিয়ে জাতিসংঘের সত্যানুসন্ধান মিশনের প্রতিবেদন প্রকাশিত হয়। এতে জানানো হয়, রাখাইনে রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়ানমার সেনাবাহিনীর অভিযানের উদ্দেশ্যই ছিল গণহত্যা।

এ জন্য মিয়ানমারের সেনারা সেখানে রোহিঙ্গাদের নির্বিচারে হত্যা ও ধর্ষণ করেছে। ঘরবাড়ি পুড়িয়ে দিয়েছে। রাখাইনে মানবতাবিরোধী এসব অপরাধের অভিযোগে মিয়ানমারের সেনাপ্রধান সিনিয়র জেনারেল মিন অং হ্লাইংসহ ছয় জেনারেলের বিচারের সুপারিশ করেছে জাতিসংঘ।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত